বাসস দেশ-২৯ : বিএসটিআই’র অভিযানে ১৭ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

289

বাসস দেশ-২৯
বিএসটিআই-অভিযান
বিএসটিআই’র অভিযানে ১৭ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা
ঢাকা, ৮ মে, ২০১৯ (বাসস) : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
বিএসটিআই-এর লাইসেন্স গ্রহণ না করে পণ্য উৎপাদন ও বাজারজাত করা এবং ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে আজ এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
লাইসেন্স ছাড়া ফার্মান্টেড মিল্ক (দই) বিক্রয়/বিতরণ করায় রাজধানীর মহান চাঁদ সুইটস্, মধু ও টুথ পাউডার বিক্রয়/ বিতরণ করায় স্বামীবাগের শক্তি ঔষধালয়ের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের হয়।
বিএসটিআই’র অপর সার্ভিল্যান্স অভিযানে রামপুরায় ফার্মান্টেড মিল্ক (দই) বিক্রয়/বিতরণ করায় মুসলিম সুইটস, শান্তিবাগে নিউ মুসলিম মিষ্টান্ন ভান্ডার এন্ড বেকারি এবং মালিবাগে গোল্ডেন সুইটস্ এর বিরুদ্ধে এসময় নিয়মিত মামলা দায়ের করা হয়।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামানের নেতৃত্বে এবং বিএসটিআই’র সহযোগিতায় দিনের অপর একটি ভ্রাম্যমাণ আদালত মহানগরীর ধানমন্ডি ও হাজারীবাগ এলাকায় পরিচালিত হয়। অভিযানকালে ওজনে কম দেয়ায় এবং অধিক মূল্য দাবি করায় সবজি বিক্রেতা, মাছ বিক্রেতা এবং মাংস বিক্রেতার বিরুদ্ধে চারটি মামলা দায়ের করা হয় এবং সর্বমোট আট হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
এছাড়া কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করায় রাজধানীর মিরপুরে মেসার্স সানরাজ টেইলার্স, মেসার্স সানমুন টেইলার্স (প্রা.) লিমিটেড এবং মেসার্স সানসিটি টেইলার্সের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
বরিশালে ১২টি মিষ্টি ও দই এবং ফলের দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৪টি ফলের দোকানে আঙুর ও আমে ফরমালিন পাওয়ায় সেগুলো ধ্বংস করা হয়।
বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না করায় ব্রাক্ষ্মণবাড়িয়ায় ৪টি ইট ভাটার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এগুলো হলো- মেসার্স পিভিসি ব্রিকস, মেসার্স বিজলা ব্রিকস, মেসার্স যমুনা ব্রিকস ও শশই ব্রিকস।
বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না করে সানবেস্ট বেকারি পণ্য বিক্রি, হক ট্রেডার্স ঘি বিক্রি এবং ভাই ভাই স্টোর মশার কয়েক বিক্রি করায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়। এছাড়া ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় সোনালী এবং হাইউম স্টোরের বিরুদ্ধে মামলা করা হয়।
বাসস/সবি/এমএসএইচ/১৮১৫/-জেজেড