বাসস দেশ-২৩ : বিএনপি তার রাজনৈতিক সহযোগিদের হারাচ্ছে-হাছান মাহমুদ

146

বাসস দেশ-২৩
হাসান-প্রীতিলতা
বিএনপি তার রাজনৈতিক সহযোগিদের হারাচ্ছে-হাছান মাহমুদ
ঢাকা, ৮ মে, ২০১৯ (বাসস): তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিএনপি বারবার ভুল সিদ্বান্তের কারনে তার ২০ দলীয় জোট থেকে রাজনৈতিক সহযোগিদের হারাচ্ছে। তিনি বলেন, “আন্দালিব রহমান পার্থের নেতৃত্বাধীন বিজেপি ইতিমধ্যে ভুল সিদ্বান্তের কারনে জোট ত্যাগ করেছেন এবং আরো অনেকে জোট ত্যাগ করার প্রক্রিয়ায় রয়েছে।” আজ (বুধবার) জাতীয় প্রেসক্লাব অডিটরিয়ামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, অনেক বিএনপি নেতা দল ত্যাগ করেছে, কারন তারা দুর্নীতিবাজ নেতৃত্বের অধীনে রাজনীতি করতে চান না। যার ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া ইতিমধ্যে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত হয়েছে।
বাংলাদেশ স্বাধীনতা পরিষদ ভারত মহাদেশের বিপ্লবী নারী নেত্রী প্রীতিলতা ওর্য়াদ্দারের ১০৯তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের উপদেষ্ঠা ব্যারিষ্টার জাকির আহমদের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু এমপি, আওয়ামীলীগ সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম, আওয়ামীলীগ নেতা এডভোকেট বলরাম পোদ্দার, এম এ করিম প্রমুখ।
তিনি বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দেশের রাজণীতিতে সাধারনভাবে অবক্ষয় শুরু হয়েছে।
তিনি বলেন, “ জিয়া লোভি নেতাদের নিয়ে বিএনপি গঠন করেন। অন্য রাজণৈতিক দলে থেকেও মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মুওদুদ আহমদ ও রিজভি আহমদ শুধুমাত্র ক্ষমতার ভাগবাটোয়ারার কারনে বিএনপিতে যোগ দিয়েছে।” তিনি বলেন, রাজনৈতিক ভুলের কারনে বিএনপি এখন জনবিচ্ছিন্ন রাজনৈতিক দলে পরিনত হয়েছে। তাই এখন অনেক নেতা বিএনপি ত্যাগ করছে।
ড. হাছান মাহমুদ বলেন, “ইতোমধ্যে বিদেশী আদালতে প্রমান হয়েছে বিএনপি একটি সন্ত্রাসী দল। বিএনপি নেতা তারেক রহমান দন্ডিত অপরাধী। তাই সে লন্ডনে বসে দেশের মধ্যে নৈরাজ্য সৃষ্টির পায়তারা করছে। সরকার তারেককে দেশে এনে তার সাজা বাস্তবায়ন করবে।” তিনি বিএনপি’র সিনিয়র নেতাদের দলটির নেতৃত্বের পরিবর্তন করে বিএনপিকে একটি রাজনৈতিক দল হিসাবে পুন:প্রতিষ্ঠার কথা বলেন।
তথ্যমন্ত্রী এসময় ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিকন্যা চট্টগ্রামের প্রীতিলতা ওয়াদ্দেদারকে পরম শ্রদ্ধায় স্মরণ করে বলেন, ‘দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন পরিচালনা ও প্রাণ উৎসর্গ করার মধ্যেই জীবনের সার্থকতা।
বরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দীর অন্তিম যাত্রায় শ্রদ্ধা নিবেদন করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। বুধবার বেলা ১১টায় রাজধানীতে কেন্দ্রীয় শহীদ মিনারে সুবীর নন্দীর মরদেহে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।
মন্ত্রী এসময় সাংবাদকিদের সাথে মতবিনিময়কালে বলেন, ‘কালজয়ী সঙ্গীতশিল্পী সুবীর নন্দী দীর্ঘ অর্ধশত বছরের সঙ্গীত জীবনে আড়াই হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রেও অসংখ্য জনপ্রিয় গান গেয়েছেন তিনি। এই গুণীশিল্পী চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ একুশে পদকে ভূষিত হন। গানের মধ্যদিয়েই তিনি এদেশের মানুষের মাঝে বেঁচে থাকবেন।’
মন্ত্রী প্রয়াত সুবীর নন্দীর আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
বাসস/অনুবাদ/কেকে/১৭৩০/কেএমকে