বিশ্বকাপ প্রস্ততির ওয়ানডে সিরিজ শুরু করছে ইংল্যান্ড-পাকিস্তান

279

লন্ডন, ৭ মে ২০১৯ (বাসস) : চলতি মাসের শেষের দিকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হচ্ছে দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বকাপের আগে নিজেদের শেষ বারের মত ঝালিয়ে নিতে কাল থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে স্বাগতিক ইংল্যান্ড ও পাকিস্তান। প্রস্তুতির সিরিজে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না দু’দল। আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই বিশ্বকাপের মঞ্চে লড়াইয়ে নামতে চায় ইংল্যান্ড ও পাকিস্তান। আগামীকাল লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।
আড়াই বছরের বেশি সময় পর দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলতে নামছে ইংল্যান্ড ও পাকিস্তান। সর্বশেষ ২০১৬ সালের আগস্টে ইংল্যান্ডের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে দু’দল। পাঁচ ম্যাচের ঐ সিরিজটি ৪-১ ব্যবধানে জিতেছিলো ইংলিশরা। তবে ঐ সিরিজ আর কাল থেকে শুরু হওয়া লড়াইয়ে আবহ ভিন্ন। আকাশ-পাতাল তফাৎ। মস্তিষ্কের মধ্যে ঘুরপাক খাচ্ছে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ। তাই বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করতেই এই ওয়ানডে সিরিজ।
আত্মবিশ্বাসী হয়ে ফেভারিটের তকমা নিয়ে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে ইংল্যান্ড। ওয়ানডে র‌্যাংকিং-এর সেরা দলের তকমার সাথে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-২০তে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে ইংলিশরা। পাকিস্তানের বিপক্ষে টি-২০ লড়াইয়ে নামার একদিন আগে আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের ওয়ানডে সিরিজও জিতেছে ইংল্যান্ড। তাই চনমনে থাকা দলটির উপর আস্থা রয়েছে ইংলিশ অধিনায়ক ইয়োইন মরগানের। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো করার ব্যাপারে বেশ আশাবাদি মরগান।
তিনি বলেন, ‘পুরো দলই বেশ ফুরফুরা মেজাজে আছে। এখনই বিশ্বকাপ আমরা চিন্তা করছি না। তার আগে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ আমাদের জন্য। এই সিরিজটি হচ্ছে শেষবারের মত নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ। সেই কাজটি ভালোভাবে সম্পন্ন করতে মুখিয়ে আছে দলের খেলোয়াড়রা। আশা করি, সিরিজ থেকে ভালো ফল অর্জন করতে সক্ষম হবো।’
ইংল্যান্ড যেখানে ফেভারিট, সেখানে বেশ পিছিয়ে পাকিস্তান। গেল মার্চে অস্ট্রেলিয়ার কাছে পাঁচ ম্যাচের সিরিজে নাকানিচুবানি খেয়েছে তারা। সংযুক্ত আরব আমিরাতে হওয়া পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান। ঐ সিরিজের পর কাল প্রথম ওয়ানডে খেলতে নামছে দলটি। ওয়ানডের আগে ইংল্যান্ডের কাছে একমাত্র টি-২০তে ৭ উইকেটে হেরেছে পাকিস্তান। তবে এসব স্মৃতিকে দূরে ঠেলে বিশ্বকাপের প্রস্তুতির সিরিজে সেরা পারফরমেন্স প্রদর্শন করতে মুখিয়ে আছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘বিশ্বকাপের আগে এই সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারন নিজেদের শক্তি-দুর্বলতাগুলো এই সিরিজ দিয়ে জানা যাবে। তাই আমাদের চেষ্টা থাকবে এই সিরিজে সেরা পারফরমেন্স করা। যাতে ভালো কিছুকে সঙ্গী করে বিশ্বকাপের মঞ্চে যাওয়া যায়।’
ওয়ানডেতে এখন পর্যন্ত ৮২টি ম্যাচে লড়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। জয়ের পাল্লা ভারী ইংল্যান্ডের। ৪৯টিতে জয় পেয়েছে ইংলিশরা। ৩১টিতে জিতেছে পাকিস্তান।