বাসস দেশ-২৯ : শিলাইদহের কুঠিবাড়িতে শুরু হচ্ছে রবীন্দ্রনাথের ১৫৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান

203

বাসস দেশ-২৯
রবীন্দ্রনাথ-শিলাইদহ
শিলাইদহের কুঠিবাড়িতে শুরু হচ্ছে রবীন্দ্রনাথের ১৫৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান
কুষ্টিয়া, ৭ মে, ২০১৯ (বাসস) : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকীতে কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী অনুষ্ঠান।
আগামী বুধবার থেকে শুরু হতে যাওয়া রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকীর তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলা।
দিবসটি পালন উপলক্ষে কুষ্টিয়া জেলা প্রশাসন ও প্রতœতত্ত্ব অধিদফতরের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
উদযাপন কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেন বাসসকে জানান, রবীন্দ্রনাথের জন্মবার্ষির্কী উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ২৫, ২৬ ও ২৭ বৈশাখ অর্থাৎ ৮, ৯ ও ১০ মে এ অনুষ্ঠান হবে।
সকালে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী নিয়ে আলোচনার মাধ্যমে শুরু হবে তিন দিনব্যাপি রবীন্দ্র স্মরণের আনুষ্ঠানিকতা। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুবু উল আলম হানিফ এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।
তিনি বলেন, অন্যান্য বারের তুলনায় এবারের অনুষ্ঠানসূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। প্রতিবার সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত এ অনুষ্ঠান চলতো। এবার পবিত্র রমজান উপলক্ষে জনসাধারণের সুবিধার্থে প্রশাসনের পক্ষ থেকে সকাল ৯টা থেকে শুরু করে বিকাল ৫টা পর্যন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
জেলা প্রশাসক বলেন, ২০০৯ সাল থেকে কুষ্টিয়ার শিলাইদহে এ উপলক্ষে ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার মধ্যে রবীন্দ্র জন্মবার্ষির্কী পালন করা হয়ে থাকে। প্রতিবছর সারাদেশ থেকে রবীন্দ্রপ্রেমী ভক্ত ও অনুরাগীরা এ অনুষ্ঠানে সমাবেত হন। সারাদিন রবীন্দ্রসংগীত, নাটিকাসহ নানা আয়োজন হয়ে থাকে। রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশ থেকে বিভিন্ন বয়সী ১৫ থেকে ২০ হাজার লোকের সমাগম হয়।
শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির তত্ত্বাবধায়ক মো. মোকলেসুর রহমান ভুঁইয়া বলেন, সাংস্কৃতি মন্ত্রণালয় ও প্রতœতত্ত্ব অধিদফতরের যৌথ উদ্যোগে এবং কুষ্টিয়া জেলাপ্রশাসনের সহযোগিতায় প্রতিবছর রবীন্দ্র জন্মবার্ষির্কী পালন করা হয়ে থাকে।
ইতোমধ্যে দিবসটি উপলক্ষে কুঠিবাড়ি রং ও সংস্কারের পাশাপাশি এর চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।
তিনি বলেন, জেলা প্রশাসনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও কুষ্টিয়া প্রতœতত্ত্ব বিভাগ শিলাইদহ কুঠিবাড়ির নিরাপত্তায় পূর্বে ৬টি সিসি ক্যামেরা ছিল। এবার আরো ৭ টি সিসি ক্যামেরা সংযোজনসহ মোট ১৩টি সিসি ক্যামেরা দিয়ে সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও মনিটরিং নিশ্চিত করা হবে। পরবর্তীতেও এই মনিটরিং অব্যাহত থাকবে।
বাসস/সংবাদদাতা/এসএস/১৮০৫/আরজি