বাসস ক্রীড়া-১৪ : স্পার্সদের ইতিহাস রচনার আহ্বান পচেত্তিনোর

159

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-টটেনহ্যাম-আয়াক্স -চ্যাম্পিয়ন্স লীগ-প্রিভিউ
স্পার্সদের ইতিহাস রচনার আহ্বান পচেত্তিনোর
লন্ডন, ৭ মে ২০১৯ (বাসস/এএফপি) : চ্যালেঞ্জ নিয়ে অপ্রত্যাশিত সুযোগকে কাজে লাগিয়ে নতুন এক ইতিহাস রচনা করতে টটেনহ্যাম হটস্পার্সের খেলোয়াড়দের প্রতি আহ্বান জানিয়েছেন ক্লাবটির প্রধান কোচ মরিসিও পচেত্তিনো। চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালের প্রথম লেগে ডাচ ক্লাব আয়াক্সের কাছে ১-০ গোলে হেরে কিছুটা পিছিয়ে রয়েছে প্রিমিয়ার লীগের জায়ান্টরা। আগামীকাল বুধবার অনুষ্ঠিতব্য ফিরতি লেগের আগে এ আহবান জানান কোচ।
প্রথম লেগের ম্যাচে হেরে যাওয়া সত্বেও পচেত্তিনোর দৃঢ় বিশ্বাস তার ক্লাবটি প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলতে পারবে। অনেক পন্ডিত ও সমর্থকের দাবী টটেনহ্যাম তাদের সেরা সুযোগটি নষ্ট করেছে আমস্টারডামে পরাজয় বরনের মাধ্যমে। শনিবার ঘরোয়া লীগের গুরুত্বপূর্ণ একটি ম্যাচেও বোর্নমাউথের কাছে ১-০ গোলে হেরে তালিকার শীর্ষ চারে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে জায়গা করে নেয়ার সুযোগটি হুমকিতে ফেলেছে স্পার্সরা।
এটি ছিল সব ধরনের প্রতিযোগিতায় স্পার্সদের তৃতীয় হার। ম্যাচে সন হুয়েং মিন ও হুয়ান ফয়ট লাল কার্ড দেখে মাঠ ছাড়ার কারণে ৯ জনের দলে পরিণত হয়েছিল টটেনহ্যাম। তবে রোববার আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড ড্র করায় শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার সুযোগ ফের সামনে এসছে তাদের।
পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকা আর্সেনালের চেয়ে এখনো তিন পয়েন্টে এগিয়ে রয়েছে স্পার্সরা। আগামী রোববার লীগের শেষ ম্যাচে এভারটনের মোকাবেলা করবে তারা। ওই ম্যাচে ড্র করতে পারলেই আগামী মৌসুমের ইউরোপীয় অভিজাত ক্লাবের আসরে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ নিশ্চিত হবে তাদের।
তবে এর আগে ইউরোপীয় আসরের ফাইনালে উঠার লড়াইয়ে নামবে পচেত্তিনোর শিষ্যরা। সর্বশেষ ১৯৮৪ সালে উয়েফা কাপের ফাইনাল খেলার সুযোগ পেয়েছিল তারা। এ জন্য তারুণ্য দীপ্ত আয়াক্সের দুর্বার গতির বিরুদ্ধে লড়তে হবে স্পার্সদের। ডাচ দলটি ইতোমধ্যে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মত শক্তিশালী দলকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়ে চ্যাম্পিয়ন্স লীগের শেষ চারে আসন গেড়েছে। টটেনহ্যামের বিপক্ষে প্রথম লেগেও তারা নিজেদের দক্ষতার প্রমান রেখেছে। ফন ডি বিকের গোলে ১-০ ব্যবধানে জয়লাভ করেছে। ম্যাচের দ্বিতীয়ার্ধে টটেনহ্যাম কিছুটা ভাল খেলা উপহার দিলেও নিষিদ্ধ থাকা সন ও ইনজুরিতে থাকা শীর্ষ গোলদাতা হ্যারি কেনের অনুপস্থিতির কারণে তারা আক্রমনভাগে ব্যর্থ হয়েছে। তবে দ্বিতীয় লেগে নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নামতে পারবেন সন। দক্ষিণ কোরিয়ার এই তারকার প্রত্যাবর্তনে টটেনহ্যামের চেহারায়ও আমুল পরিবর্তন আসতে পারে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪৫/স্বব