বাসস দেশ-২৫ : ট্রেনে ঢিল ছোড়া রোধে জনসচেতনতা বৃদ্ধির আহ্বান রেলপথ মন্ত্রীর

140

বাসস দেশ-২৫
রেলপথ মন্ত্রী -ট্রেনে ঢিল-সচেতনতা
ট্রেনে ঢিল ছোড়া রোধে জনসচেতনতা বৃদ্ধির আহ্বান রেলপথ মন্ত্রীর
ঢাকা, ৭ মে, ২০১৯ (বাসস) : ট্রেনে ঢিল ছোড়া রোধে জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি।
তিনি আজ এক বিবৃতিতে এই আহবান জানিয়ে বলেন, রেল একটি জাতীয় সম্পদ। ইহা আরামদায়ক, সাশ্রয়ী ও নিরাপদ বাহন হিসেবে পরিচিত। কিন্তু বেশকিছু দিন ধরেই কিছু দুষ্কৃতিকারী চলন্ত ট্রেনে ঢিল মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ঢিলের আঘাতে অনেক যাত্রী আহত এমনকি নিহতও হচ্ছেন। এতে জানালার কাচ ভেঙ্গে ট্রেনের যেমন ক্ষতি হচ্ছে তেমনি যাত্রীর জীবনও বিপন্ন হচ্ছে।
বর্তমানে রেলওয়েতে অনেক কাজ চলমান এবং বিভিন্ন রুটে নতুন নতুন ট্রেন চালু করা হচ্ছে। কাজেই এটি কোন স্বার্থান্বেষী মহলের কোন ষড়যন্ত্র কিনা, তা চিহ্নিত করে দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি মন্ত্রী অনুরোধ জানান।
তিনি আরো বলেন, সম্প্রতি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর ট্রেনযোগে উত্তরাঞ্চল ভ্রমণের সময়ে দুর্স্কৃতিকারীর ছোড়া ঢিলে ট্রেনের কাচ ভেঙ্গে যায়, তিনি এ ঘটনায় অক্ষত ছিলেন। কিন্তু এ ঘটনায় কোচের যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া রোববার রাতে পদ্মা ট্রেনে পাথরের ঢিল ছোড়ার ঘটনায় ৪ বছরের শিশু জিশান ও তার মায়ের মাথায় আঘাত লাগে এবং শিশুটি এখন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। এর আগে পাথরের আঘাতে মৃত্যু হয়েছে রেলের টিকেট চেকার শিকদার বায়েজিদ এবং প্রকৌশলী প্রীতি দাসের।
প্রায়শই বিভিন্ন গণমাধ্যমে রেলে ঢিল ছুড়ে জীবনহানি ঘটানোসহ রেলের ক্ষতিসাধনের সংবাদ জানতে পারায় এই বিষয় নিয়ে রেলপথ মন্ত্রী ও রেলপথ মন্ত্রণালয় খুবই উদ্বিগ্ন।
ঢিল ছোড়ার বিষয়ে রেলপথ মন্ত্রী বলেন, ট্রেনে ঢিল ছোড়া একটি মারাত্মক অপরাধ। রেল লাইন সংশ্লিষ্ট এলাকার জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী এ রকম কোন দুস্কৃতিকারীকে দেখা মাত্র আটক করে সংশ্লিষ্ট আইন শৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করার অনুরোধ জানান ।
বাসস/সবি/এমএআর/১৭৪২/অমি