বাসস দেশ-২১ : ঘূর্নিঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের বীজ, সার ও আর্থিক সহায়তা দেয়া হবে : কৃষিমন্ত্রী

158

বাসস দেশ-২১
কৃষিমন্ত্রী-প্রেস ব্রিফিং
ঘূর্নিঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের বীজ, সার ও আর্থিক সহায়তা দেয়া হবে : কৃষিমন্ত্রী
ঢাকা, ৭ মে, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, ঘূর্নিঝড় ‘ফণি’র কারনে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে পুনর্বাসন কর্মসূচীর আওতায় বীজ, সার ও আর্থিক সহায়তা প্রদান করা হবে।
কৃষিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘূর্নিঝড় ‘ফণি’র কারনে ক্ষতিগ্রস্ত কৃষকের পুনর্বাসন কর্মসূচি এবং গৃহীত পদক্ষেপ সংক্রান্ত এক প্রেস ব্রিফিং এ একথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের পরবর্তী খরিপ’ ২০১৯-২০ মৌসুমে রোপা আমন ধানের বীজ অথবা চারা উৎপাদন, বিতরণ ও মাসকলাই বীজ বিতরণ কর্মসূচি গ্রহণ করার পরিকল্পনা রয়েছে। রবি-২০১৯-২০ মৌসুমে বিনামূল্যে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, চিনাবাদাম. মুগ চাষের জন্য বীজ ও সার বিতরণের জন্য পুনর্বাসন কর্মসূচি নেয়া হবে। এছাড়াও শীতকালীন সব্জী চাষের জন্য পারিবারিক পুষ্টির অংশ হিসেবে বিনামূল্যে বিভিন্ন সব্জী বীজ বিতরণ করার কর্মসূচি গ্রহণ করা হবে।
তিনি বলেন, সরকারের কৃষিবান্ধব নীতি ও জনবান্ধব সময়োপযোগী পদক্ষেপের ফলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেও এদেশের কৃষি এগিয়ে যাচ্ছে। সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাত হানার পূর্বাভাস পাওয়ার সাথে সাথে কৃষি ক্ষেত্রে ঘূর্ণিঝড় এর পূর্বকালীন, চলাকালীন ও আাঘাত হানার পরবর্তী ৩ পর্যায়ের পদক্ষেপ গ্রহণ করা হয়। ঘূর্ণি ঝড় ‘ফণী’র কারণে দেশের প্রায় ৩৫টি জেলার ২০৯টি উপজেলায় বোরো ধান, ভুট্টা, সব্জী, পাট, পান ফসলসহ প্রায় ৬৩ হাজার ৬৩ হেক্টর জমি আক্রান্ত হয়।
এসব আক্রান্ত ফসলের আর্থিক ক্ষতি ৩৮ কোটি ৫৪ লাখ ২ হাজার ৫ শত টাকা।
অনুষ্ঠানে অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলমসহ মন্ত্রণালয় ও দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/১৭২৫/কেকে