বাসস ক্রীড়া-৩ : শিরোপার দৌঁড়ে আবারো এগিয়ে গেল ম্যান সিটি

176

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
শিরোপার দৌঁড়ে আবারো এগিয়ে গেল ম্যান সিটি
ম্যানচেস্টার, ৭ মে, ২০১৯ (বাসস) : উড়ন্ত লিস্টার সিটিকে গুরুত্বপূর্ণ ম্যাচে ১-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগে শিরোপা দৌঁড়ে আবারো এগিয়ে গেছে ম্যানচেস্টার সিটি। বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে ৭০ মিনিটে জয়সূচক গোল করেছেন অধিনায়ক ভিনসেন্ট কোম্পানী। এই জয়ে সিটি আবারো লিভারপুলকে এক পয়েন্টে পিছনে ফেলে টেবিলের শীর্ষে উঠে এসেছে।
আগামী রোববার মৌসুমের শেষ ম্যাচে ব্রাইটনকে হারাতে পারলে এক দশক পর প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার কৃতিত্ব দেখাবে পেপ গার্দিওলার দল। যদিও শেষ ম্যাচে এ্যানফিল্ডে ঘরের মাঠে উল্ফসের বিপক্ষে লিভারপুল জয়ী হলে সমীকরণ পাল্টে যেতে পারে।
সাম্প্রতিক সময়ে ইনজুরির কারনে ক্যারিয়ার হুমকি মুখে পড়েছিল কোম্পানীর। মৌসুমের শেষ হোম ম্যাচে দলকে গুরুত্বপূর্ণ জয় উপহার দেবার পর কোম্পানীর আবেগটা ছিল একটু বেশী। ইতিহাদ স্টেডিয়ামে এটাই হয়তবা তার শেষ ম্যাচ। মৌসুমের পর তার সাথে সিটির চুক্তি শেষ হয়ে যাচ্ছে।
ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘আমাদের দলে এই ধরনের কিছু খেলোয়াড় রয়েছে যাদের জন্য আমরা আজ এখানে। ভিনসেন্ট তাদের মধ্যে অন্যতম। যখন সে ফিট থাকে তখন নিজেকে অসাধারণ এক সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে প্রমাণ করে। সত্যিকার অর্থেই সে একজন নেতা, আমি তার জন্য দারুণ খুশী।’
শনিবার লিভারপুল ৩-২ গোলে নিউক্যাসেলকে পরাজিত করে ১৯৯০ সালে প্রথম লিগ শিরোপা জয়ের পথে নিজেদের দারুনভাবে টিকিয়ে রেখেছে। সাবেক কোচ ব্রেন্ডন রজার্সের লিস্টার যাতে ইতিহাদে সিটিকে ধরতে পারে কাল এই প্রার্থনাই করেছিল রেডসরা। তাহলেই প্রথমবারের মত প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হয়ে যেত জার্গেন ক্লপের দলের। ফেব্রুয়ারিতে রজার্স দায়িত্ব গ্রহণের পর লিস্টার সিটি দারুণ উন্নতি করেছে। সিটির বিপক্ষে পুরো ম্যাচে লিস্টারের সেই দাপট অব্যাহত ছিল।
কোম্পানী বলেছেন, ‘ আমরা কত গোল করেছি সেটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হচ্ছে তিন পয়েন্ট নিয়ে মাঠ থেকে বের হওয়া। আজ আমাদের এটাই প্রয়োজন ছিল। গত চার মাসে প্রতিটি ম্যাচেই জয় প্রয়োজন ছিল। লিভারপুল আমাদের এই মানসিকতায় ফেলতে বাধ্য করেছে। এখনো কোন কিছুই চূড়ান্ত হয়ে যায়নি।’
এই নিয়ে টানা ১৩টি লিগ ম্যাচে জয় তুলে নিল সিটি। লিভারপুলের ২৯ বছরের শিরোপা খরা ঘোচানোর যে আকাঙ্খা সে কারনেই অনেকটা চাপের মধ্যে সিটি রয়েছে বলে মন্তব্য করেছেন গার্দিওলা। তার মতে, এই মুহূর্তে লিভারপুল কোন চাপ ছাড়াই খেলছে। কিন্তু সিটির ওপর চাপ রয়েছে।
বিরতির পর সার্জিও এগুয়েরোর হেড লিস্টার গোলরক্ষক কাসপার শিমিচেল কোনরকমে রক্ষা করেন। নাহলে হয়ত তখনই এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। তবে ৭০ মিনিটে কোম্পানীর দুরপাল্লার শটটি অনেকদিন সিটিজেনদের স্মৃতিতে রয়ে যাবে। এই নিয়ে এবারের মৌসুমে ১৫৭ গোল উপহার দিল গার্দিওলার শিষ্যরা।
বাসস/নীহা/১৫০৫/এএমটি/