বাসস ক্রীড়া-২ : পাঁচ মাসের ব্যস্ত সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া

199

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-অস্ট্রেলিয়া
পাঁচ মাসের ব্যস্ত সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া
সিডনি, ৭ মে, ২০১৯ (বাসস) : আসন্ন গ্রীষ্ম মৌসুমে পাঁচ মাসের ব্যস্ত আন্তর্জাতিক সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। নভেম্বর থেকে শুরু হয়ে আগামী বছরের মার্চ পর্যন্ত এই সূচিতে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে পরপর দুটি গোলাপী বলের টেস্ট খেলবে। মঙ্গলবার পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি২০ সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করা হয়েছে।
আগামী ২১ নভেম্বর থেকে পাকিস্তানের বিপক্ষে শুরু হওয়া টেস্ট সিরিজের প্রথম দুটি অনুষ্ঠিত হবে ব্রিসবেনের গাব্বায়। এরপরের ম্যাচটি এডিলেড ওভালে ফ্লাডলাইটের কৃত্রিম আলোতে অনুষ্ঠিত হবে।
এরপর অস্ট্রেলিয়ার পার্থে দ্বিতীয় দিবা-রাত্রির ম্যাচে নিউজিল্যান্ডকে মোকাবেলা করবে। এরপর কিউইদের বিপক্ষে মেলবোর্ন ও সিডনিতে দুটি টেস্ট অনুষ্ঠিত হবে। সূচীতে পাঁচটি টেস্ট থাকায় ক্যানবেরা ও হোবার্টে এবার কোন টেস্ট ম্যাচ আয়োজিত হচ্ছে না।
প্রথমবারের মত আয়োজিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে অস্ট্রেলিয়ার মাটিতে এই টেস্ট সিরিজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। টেস্ট ম্যাচগুলোর ফলাফলের ভিত্তিতে প্রাপ্ত পয়েন্ট থেকে শীর্ষ নয়টি দল এই চ্যাম্পিয়নশীপে অংশ নিবে।
সাধারানত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার ঘরের মাঠে ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হয়। কিন্তু ভারতীয় এফটিপির বাধ্যবাধকতায় পড়ে অস্ট্রেলিয়াকে ঐ সময় ভারত সফরে যেতে হচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়া এই সিরিজের জন্য বিসিসিআইকে বিকল্প কোন তারিখ খুঁজে বের করার অনুরোধ জানিয়েছিল। কিন্তু ভারত তাতে সায় দেয়নি। যে কারনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটি মার্চে শুরু হবে। গত ৪১ বছরে এই প্রথম অস্ট্রেলিয়া এত বড় গ্রীষ্মকালীন সূচি ঘোষণা করেছে। সর্বশেষ ১৯৭৯ সালে এত লম্বা সময় ধরে মৌসুম চলেছিল।
এ সম্পর্কে ক্রিকেট অস্ট্রেলিয়ার অপরারেশন্স হেড পিটার রোচ বলেছেন, ‘১০টি দেশের সাথে আন্তর্জাতিক সূচি মিলিয়ে সিরিজ আয়োজন করা অনেক সময়ই চ্যালেঞ্জিং হয়ে পড়ে। এবার আমরা সেই ধারার মধ্যে পড়ে গেছি। আইসিসি’র এফটিপি এখানে মূল নিয়ামক হিসেবে কাজ করে, এর বাইরে যাবার সাধ্য কারো নেই।’
টেস্ট সিরিজের আগে ২৭ অক্টোবর থেকে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজ শুরু হচ্ছে। এরপরপই রয়েছে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজ।
এদিকে অস্ট্রেলিয়ার নারী দলটিও এই সময়ের মধ্যে শ্রীলংকার সাথে টি২০ ও ওয়ানডে সিরিজ খেলবে। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের আগে ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে একটি ত্রিদেশীয় সিরিজও খেলবে অসি নারী দল।
সূচি :
টেস্ট সিরিজ:
২১-২৫ নভেম্বর : বনাম পাকিস্তান, ব্রিসবেন
২৯ নভেম্বর-৩ ডিসেম্বর : বনাম পাকিস্তান, এডিলেড (দিবা/রাত্রি)
১২-১৬ ডিসেম্বর : বনাম নিউজিল্যান্ড, পার্থ (দিবা/রাত্রি)
২৬-৩০ ডিসেম্বর : বনাম নিউজিল্যান্ড, মেলবোর্ন
৩-৭ জানুয়ারি : বনাম নিউজিল্যান্ড, সিডনি

ওয়ানডে সিরিজ :
১৩ মার্চ : বনাম নিউজিল্যান্ড, সিডনি
১৫ মার্চ : বনাম নিউজিল্যান্ড, সিডনি
২০ মার্চ : বনাম নিউজিল্যান্ড, হোবার্ট

টি২০ সিরিজ :
২৭ অক্টোবর : বনাম শ্রীলংকা, এডিলেড
৩০ অক্টোবর : বনাম শ্রীলংকা, ব্রিসবেন
১ নভেম্বর : বনাম শ্রীলংকা, মেলবোর্ন
৩ নভেম্বর : বনামপাকিস্তান, সিডনি
৫ নভেম্বর : বনাম পাকিস্তান, ক্যানবেরা
৮ নভেম্বর : বনাম পাকিস্তান, পার্থ
বাসস/নীহা/১৫০০/এএমটি/