এবারও সর্বোচ্চ পাসের হার রাজশাহী শিক্ষা বোর্ডের

207

ঢাকা, ৬ মে, ২০১৯ (বাসস) : দেশের দশটি শিক্ষা বোর্ডের মধ্যে গতবছরের মত এ বছরও এসএসসি ও সমমানের পরীক্ষাতে রাজশাহী শিক্ষাবোর্ড সর্বোচ্চ পাসের হার ধরে রেখেছে। এ শিক্ষাবোর্ডে পাসের হার শতকরা ৯১ দশমিক ৬৪ ভাগ।
আজ প্রকাশিত এসএসসি ও সমমানের ফলাফলে এ কথা জানা যায়।
এ শিক্ষাবোর্ড গত বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় শতকরা ৮৬ দশমিক ৭ ভাগ পাসের হারের মধ্য দিয়ে দেশের দশটি শিক্ষাবোর্ডের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ছিল।
এবার রাজশাহী শিক্ষাবোর্ড থেকে মোট ২২ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী সর্বোচ্চ গ্রেড জিপিএ-৫ লাভ করেছে।
অপরদিকে গত বছরের মত এবছরও পাসের হারের দিক থেকে সিলেট শিক্ষাবোর্ড দেশের দশটি শিক্ষাবোর্ডের মধ্যে সর্বনি¤œ অবস্থানে রয়েছে।
এ বছর সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার শতকরা ৭০ দশমিক ৮৩ ভাগ এবং মাত্র ২ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ঢাকা শিক্ষাবোর্ডের পাসের হার হলো শতকরা ৭৯ দশমিক ৬২ ভাগ, যশোর বোর্ডে শতকরা ৯০ দশমিক ৮৮, দিনাজপুর বোর্ডে শতকরা ৮৪ দশমিক ১০, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে শতকরা ৭৮ দশমিক ১১, বরিশাল বোর্ডে শতকরা ৭৭ দশমিক ৪১, কুমিল্লা বোর্ডে শতকরা ৮৭ দশমিক ১৬, মাদ্রাসা বোর্ডে শতকরা ৮৩ দশমিক ৩ এবং কারিগরি শিক্ষাবোর্ডে শতকরা ৭২ দশমিক ২৪ ভাগ।
ঢাকা বোর্ডে মোট ২৯ হাজার ৬৮৭ শিক্ষার্থী, রাজশাহী বোর্ডে ২২ হাজার ৭৯৫, দিনাজপুর বোর্ডে ৯ হাজার ২৩, কুমিল্লা বোর্ডে ৮ হাজার ৭৬৪, যশোর বোর্ডে ৯ হাজার ৯৪৮, বরিশাল বোর্ডে ৪ হাজার ১৮৯, মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ২৮৭ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৪ হাজার ৭৫১ শিক্ষার্থী এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় সর্বোচ্চ গ্রেড পয়েন্ট জিপিএ-৫ লাভ করে।