বাসস দেশ-৩৪ : ঘূর্ণিঝড় ‘ফণী’ পরবর্তী দূর্গত এলাকায় নৌবাহিনীর ত্রাণ ও চিকিৎসা সহায়তা অব্যাহত

191

বাসস দেশ-৩৪
নৌবাহিনী-ত্রাণ
ঘূর্ণিঝড় ‘ফণী’ পরবর্তী দূর্গত এলাকায় নৌবাহিনীর ত্রাণ ও চিকিৎসা সহায়তা অব্যাহত
খুলনা, ৬ মে, ২০১৯ (বাসস) : ঘূর্ণিঝড় ‘ফণী’ পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় দূর্গত এলাকাগুলোতে নৌবাহিনীর জরুরি ত্রাণ সামগ্রী বিতরণ ও চিকিৎসা সহায়তা অব্যাহত রয়েছে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, গত দুই দিনে নৌবাহিনী জাহাজ মেঘনা, তিস্তা এবং এলসিটি-১০৪ বরিশালের মেহেন্দীগঞ্জ, হিজলা এবং সাতক্ষীরার নীলডুমুরে দূর্যোগ কবলিত এলাকাগুলোর প্রায় দুই হাজার পরিবারের মাঝে জরুরি ত্রাণ সামগ্রী এবং চিকিৎসা সহায়তা প্রদান করেছে। দূর্গত এলাকাগুলোতে নৌবাহিনীর মেডিকেল টিমগুলো সাধারণ ও দুঃস্থ জনগণের মাঝে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ বিতরণ করে। এসময় প্রায় পাঁচ হাজারের অধিক সংখ্যক মানুষকে চিকিৎসা সেবা দেওয়া হয়।
এছাড়া, চাঁদপুরে ভোলার রাজ রাজেশ্বর ইউনিয়নের মান্দার বাজার এবং ইব্রাহিমপুর ইউনিয়নে ঘূর্ণিঝড়ে আহত প্রায় ১ হাজার ব্যক্তিকে চিকিৎসা সহায়তা ও বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।
দূর্গত এলাকাগুলোতে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে নৌবাহিনী জাহাজগুলো জরুরী ত্রাণ হিসেবে শুকনো খাবার বিতরণ করছে। প্রতিটি পরিবারের জন্য শুকনা খাবার হিসেবে সাড়ে ৭ কেজি চাল, প্রায় দেড় কেজি ডাল, সোয়া ১ লিটার তেল, ১ কেজি লবণ, ১ কেজি চিড়া, ১ কেজি মুড়ি, আদা কেজি গুড়, ১ প্যাকেট বিস্কুট, মোমবাতি, পলিথিন ব্যাগ, ম্যাচ বক্স, বিশুদ্ধ খাবার পানি, স্যালাইন ও জীবন রক্ষাকারী ঔষধ সরবরাহ করা হচ্ছে।
দূর্গত এলাকার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই ত্রাণ ও উদ্ধারকার্যক্রম অব্যাহত থাকবে।
বাসস/আইএসপিআর/এফএইচ/২০৩০/এএএ