বাসস দেশ-২৭ : সংবাদ প্রকাশে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে কাজ করার আহ্বান জানালেন ডিএমপি কমিশনার

155

বাসস দেশ-২৭
সন্ত্রাসবাদ-কর্মশালা
সংবাদ প্রকাশে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে কাজ করার আহ্বান জানালেন ডিএমপি কমিশনার
ঢাকা, ৬ মে, ২০১৯ (বাসস) : ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)কমিশনার মো.আছাদুজ্জামান মিয়া গণমাধ্যমে সংবাদ প্রকাশের ক্ষেত্রে জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।
আজ সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) যৌথ উদ্যোগে অপরাধ বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘সন্ত্রাসবাদের ওপর রিপোটিং’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় ডিএমপি কমিশনার এ আহ্বান জানান।
ক্র্যাবের ভারপ্রাপ্ত সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন ক্র্যাবের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি সম্পাদক ইমরান হোসেন সুমন। স্বাগত বক্তব্য রাখেন ক্র্যাবের সাধারণ সম্পাদক দীপু সারোয়ার।
‘সন্ত্রাসবাদের ওপর রিপোটিং’ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম, বেসরকারি টেলিভিশন ডিবিসি চ্যানেলের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ। কর্মশালায় ডিএমপির যুগ্ম কমিশনার আবদুল বাতেন, উপ-কমিশনার (ডিসি মিডিয়া) মাসুদুর রহমান, মহিবুল ইসলাম, প্রলয় কুমার জোয়ার্দার প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সংগ্রহ ও পরিবেশনে নিজস্ব দায়িত্বশীলতা প্রয়োগ করতে হবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিদের লক্ষ্যই হচ্ছে ভীতির পরিবেশ তৈরি করা, জনমনে নিজস্ব মতামত চাপিয়ে দেয়া, নিজেকে হিরো হিসেবে উপস্থাপন করা। সুতরাং এমন কোনো রিপোর্টিং করা উচিত হবে না, জঙ্গিবাদের পক্ষে যায় বা সন্ত্রাসী কিংবা জঙ্গিকে হিরো হিসেবে উপস্থাপন করে। বরং উচিত জঙ্গিরা যে দেশ ও মানবতার শত্রু তা প্রচার করা।
তিনি বলেন, হিরোইজমের মাধ্যমে জঙ্গিবাদের প্রচার ও মোটিভেশন করে নতুনদের মধ্যে জঙ্গিবাদের প্রচার করা এবং নতুন জঙ্গি তৈরি করা এদের লক্ষ্য। জঙ্গিরা চায় মেইনস্ট্রিম প্রচারণা। সাংবাদিকদের জঙ্গি সম্পর্কিত সংবাদ প্রচারের ক্ষেত্রে আরো যতœবান হতে হবে।
আছাদুজ্জামান মিয়া বলেন, ভুক্তভোগীদের ছবি বা ভিডিও প্রকাশ না করে বরং সন্ত্রাসী ও জঙ্গিদের ছবি বা ভিডিও বেশি প্রকাশ করা উচিত। যাতে তাদের ন্যক্কারজনক কর্মকান্ড জনমনে প্রকাশ পায়।
তিনি বলেন, জঙ্গীদের মূল উদ্দেশ্য তাদের আক্রমনের বিভৎসতা প্রচার করে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেওয়া।
সম্প্রতি শ্রীলংকায় সন্ত্রাসী হামলার প্রসঙ্গ তুলে ধরে ডিএমপি কমিশনার বলেন, সেখানে হামলায় বোমা বিস্ফোরণে অনেক লোক হতাহত হলেও বিভীষিকাময় কোন ছবি বা ভিডিও গণমাধ্যমে প্রকাশ করা হয়নি। তারা সন্ত্রাসীদের বিস্তারিত তথ্য তুলে ধরে খবর প্রকাশ করেছে।
সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বর্তমান সরকারের সফলতা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আমরা জনমত ও সচেতনতা সৃষ্টি করতে পেরেছি। নানাবিধ সমস্যার মধ্যেও জঙ্গি দমনে অনেক সাফল্য এসেছে। বাংলাদেশে হলি আর্টিজানের পরে এখন পর্যন্ত কোনো জঙ্গি হামলার ঘটনা ঘটেনি। কোনো কিছু ঘটার আগেই আমরা ইন্টিলিজেন্সের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করেছি। ফলে আমরা সফল হয়েছি।
ডিএমপি কমিশনার আরও বলেন, জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা। অনেক কারণে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে। মধ্যপ্রাচ্যের সাথে পশ্চিমা গোষ্ঠীর টানাপোড়েন থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে।
নিউজল্যান্ড, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে কমিশনার বলেন, জঙ্গি হামলার ঘটনা মানবতার জন্য অশনি সঙ্কেত।
আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মহানগর পুলিশ ও ক্রাইম রিপোর্টাররা একে অপরের পরিপূরক। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তিনি পেশাদারিত্ব, দায়িত্ববোধ, আস্থা ও পারস্পরিক বিশ্বাস তৈরির মাধ্যমে কাজ আহ্বান জানান।
সিটিটিসি প্রধান ও ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম তার মূল প্রবন্ধে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বিভিন্ন গবেষণামূলক তথ্য তুলে ধরে বলেন, প্রযুক্তিগত কারণে সন্ত্রাসীদের ধরনও পাল্টেছে। তিনি সাংবাদিকদের দৃষ্টি আকর্ষন করে বলেন, মিডিয়াতে সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে অনেক সচেতনতা অবলম্বন করা উচিত।
সিটিটিসি প্রধান কর্মশালায় উপস্থিত সাংবাদিকদের বলেন, জঙ্গিদের উদ্বুদ্ধ করে এমন চটকদারী সংবাদ প্রচার করা থেকে বিরত থাকতে হবে। জঙ্গিদের ভাষা যেমন- নাস্তিক, কাফের বা অন্য কোন স্পর্শকাতর কথা নিউজে এড়িয়ে চলা উচিত। শব্দ ব্যবহারে আমাদের সকলকে সচেতন হতে হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সন্ত্রাসবাদ বিদেশ থেকে এসেছে তা নয়, তবে আইডিওলজি বিদেশ থেকে এসেছে। সন্ত্রাসী হামলার ক্ষেত্রে আইডিয়া বিদেশ থেকে ধার করা হয়েছে। জঙ্গিদের জামিনের বিষয়ে আমরা ভবিষ্যতে আইনজীবীদের নিয়ে বসবো, যাতে তারা জঙ্গিবাদের বিষয়টি ঘৃণার চোখে দেখে।
এরপর ডিবিসি চ্যানেলের সম্পাদক জায়েদুল আহসান পিন্টুর কাছে সাংবাদিকরা সংবাদ প্রচারের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে তাদের করণীয় সম্পর্কে প্রশ্ন করলে তিনি তাদের প্রশ্নের উত্তর দেন। কর্মশালায় ৯৮ জন গণমাধ্যম কর্মী অংশ নেন।
এ কর্মশালায় ক্র্যাবের কার্যনির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রাশেদ নিজাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক বকুল আহমেদ, দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম রাজী, আন্তর্জাতিক সম্পাদক শাহীন আলম, কার্যনির্বাহী সদস্য শাহিন আবদুল বারী উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/এমএমবি/১৯৪৫/এইচএ