বাসস ক্রীড়া-১০ : গাভাস্কারের ফেবারিট ইংল্যান্ড

128

বাসস ক্রীড়া-১০
গাভাস্কার-ইংল্যান্ড
গাভাস্কারের ফেবারিট ইংল্যান্ড
মুম্বাই, ৬ মে, ২০১৯ (বাসস) : ইন্ডিয়ান ব্যাটিং গ্রেট সুনিল গাভাস্কারের দৃষ্টিতে ইংল্যান্ড আসন্ন বিশ্বকাপে ফেবারিট দল। তার মতে দুঃখজনকভাবে ২০১৫ আসরের প্রথম রাউন্ড থেকে ছিটকে পড়ার পর ইংল্যান্ড একটি পরিবর্তিত দলে পরিণত হয়েছে এবং নিজ মাঠে আসন্ন বিশ্বকাপ শিরোপা জয়ে তারাই ফেবারিট।
ইয়োইন মরগানের নেতৃত্বাধীন দলটি ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে ধারাবাহিক দলগুলো একটি হিসেবে র‌্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে। প্রথমবারের মত ৫০ ওভার ভার্সনের বিশ্বকাপ শিরোপার জন্য উন্মুখ হয়ে থাকা ইংল্যান্ড ওভালে ৩০ মে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে।
একটি বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে গাভাস্কার বলেন, ‘ইংল্যান্ড ফেবারিট। কারণ একদম সাধারণ কথায় বলতে গেলে ২০১৫ বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্সের পর তারা যে ধারায় ক্রিকেট খেলছে,তাদের ক্রিকেটীয় মনোভাব এবং এ্যাপ্রোচে পুরোপুরি পরিবর্তন এসেছে।
তিনি বলেন,‘ইংল্যান্ডের দলটি খুবই ভাল, তারা অনেক আত্মবিশ্বাসী। আপনি সাম্প্রতিক সময়ে তাদের ম্যাচগুলো দেখেছেন এবং তারা অসাধারণ ক্রিকেট খেলছে।’
সাম্প্রতিক বছরগুলোতে মরগানের দলটি নির্ভিক মার্কা ক্রিকেট খেলছে এবং ২০১৮ তারা বিশ্বকাপ শিরোপাধারী অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলংকা ও ভারতের মত শীর্ষ দলগুলোর বিপক্ষে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতেছে।
গাভাস্কারের বিশ্বাস স্বাগতিক হিসেবেও ফেবারিট ইংল্যান্ড। কেননা স্বাগতিক হিসেবে ২০১৫ আসরে অস্ট্রেলিয়া এবং তার চার বছর আগে ভারত শিরোপা জিতেছিল।
তিনি আরো বলেন, ‘গত দুই বিশ্বকাপে কি ঘটেছিল আপনি আপনি সেটা দেখুন, স্বাগতিক দল বিশ্বকাপ জিতেছিল।
‘তবে হ্যা, ক্রিকেটে যে কোন কিছুই ঘটতে পারে। ইংল্যান্ড ফেবারিট হিসেবে শুরু করবে, অন্য দলগুলোও কিছু ভাল ক্রিকেট খেলবে।’
বর্তমানে ধারাভাস্যকার হিসেবে দায়িত্ব পালন করা গাভাস্কারের দুষ্টিতে বল টেম্পারিং কেলেঙ্কারির পর নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরা স্টিভ স্মিথ ও ওয়ার্নার থাকায় ইংল্যান্ডের পর ফেবারিট হিসেবে থাকবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেরিয়া ও পুনর্গঠিত ওয়েস্ট ইন্ডিজ।
বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াও কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে মনে করছেন ৬৯ বছর বয়সী গাভাস্কার।
টেস্ট ক্রিকেটে এক সময়ড সবচেয়ে বেশি রান ও সর্বোচ্চ সেঞ্চুৃরির মালিক ভারতীয় দলের সাবেক অধিনায়ক, ওপেনিং ব্যাটসম্যান আরো বলেন,‘ আমি মনে করি সত্যিই এ চারটি (ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও ওয়েস্ট ইন্ডিজ) দল সত্যিই ভাল করতে পারে।’
গাভাস্কার বলেন গরম ইংলিশ মৌসুমও বিশ্বকাপে উত্তেজনা বাড়াতে পারে। কেননা সেখারকার পিচগুলো থাকবে শুষ্ক এবং শট খেলতে এটা ব্যাটসম্যানদের সহায়ক হবে।
আগের আসরগুলোর থেকে আগামী ৩০ মে-১৪ জুলাই অনুষ্ঠিতব্য বিশ্বকাপে ফর্মেটেও এসেছে পরিবর্তন। এবার সেমিফাইনালের আগে অংশগ্রহণকারী দশটি দল একে অপরের বিপক্ষে খেলবে।
শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ১৯৮৩ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য গাভাস্কার বলেন, ‘আমি মনে করছি এটা হবে খুবই আকর্ষণীয় একটা টুর্নামেন্ট। দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলার চেয়ে এটাই ভাল ভাল ফর্মেট। কেননা এখানে প্রতিটি দল একে অপরের বিপক্ষে খেলছে।’
বাসস/স্বব১৭৫০/মোজা/এএমটি