এসএসসি ও সমমানের পরীক্ষায় ২৫৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউই ফেল করেনি

203

ঢাকা, ৬ মে, ২০১৯ (বাসস) : চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২ হাজার ৫শ’ ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের কেউই ফেল করেনি। অর্থাৎ এসব শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থীই পাস করেছে।
এ বছর ৮ টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে মোট ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ২৮ হাজার ৬শ’ ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২১ লাখ ৩৯ হাজার ৫শ’ ৬৪ জন পরীক্ষার্থীর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও ২১ লাখ ২৭ হাজার ৮শ’ ১৫ জন পরীক্ষার্থী অংশ নেয়।
এর মধ্যে ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর- এই ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১৬ লাখ ৯৪ হাজার ৬শ’ ৫২ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। অপরদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ৩ লাখ ৬ হাজার ৭শ’ ৮০ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১লাখ ২৬ হাজার ৩শ’ ৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
এসব শিক্ষাবোর্ডের অধীন ২ হাজার ৫শ’ ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থীই পাস করেছে।
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে সরবরাহকৃত পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরা হয়েছে।