বাসস ক্রীড়া-৬ : এ্যানফিল্ডের ইতিহাস নিয়ে বার্সেলোনাকে সতর্ক করলেন ভালভার্দে

145

বাসস ক্রীড়া-৬
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
এ্যানফিল্ডের ইতিহাস নিয়ে বার্সেলোনাকে সতর্ক করলেন ভালভার্দে
মাদ্রিদ, ৬ মে ২০১৯ (বাসস) : লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন লিগের সেমিফাইনালে প্রথম লেগে ৩-০ গোলে জয়ের পরও বার্সেলোনার কোচ আর্নেস্টো ভালভার্দে তার দলকে মাটিতেই পা রাখতে পরামর্শ দিলেন। বুধবার দ্বিতীয় লেগের ম্যাচে এ্যানফিল্ড সফরে যাবে তার শিষ্যরা।
এই ম্যাচকে সামনে রেখে এক সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেছেন, ‘লিভারপুল এমন একটি দল যারা যেকোন প্রতিপক্ষকে যেকোন সময় কঠিন পরীক্ষায় ফেলতে পারে। গত বছরও কোয়ার্টার ফাইনালে আমরা তিন গোলের সুবিধায় থাকার পরেও বিদায় নিয়েছিলাম।’
ভালভার্দে জানেন রোমার বিপক্ষে ঐ পরাজয়টি এখনো তার খেলোয়াড়দের মনে তিক্ত অভিজ্ঞতা হয়েই আছে। যদিও অতীতকে ভুলে সামনে এগিয়ে যাবার লক্ষ্যে তার দল অবিচল আছে বলে ভালভার্দে মন্তব্য করেছেন। গত মৌসুমে ক্যাম্প ন্যুতে প্রথম লেগে রোমাকে ৪-১ গোলে পরাজিত করার পরে ঘরের মাঠে ৩-০ গোলে কাতালান জায়ান্টদের বিধ্বস্ত করেছিল ইতালিয়ান জায়ান্টরা। আর সেমিফাইনালের পথে এমন একটি জয় রোমাকে চ্যাম্পিয়ন্স লিগে অন্যতম সেরা সাফল্য এনে দিয়েছিল। তবে টানা তৃতীয়বারের মত এবার আর একই ভুল করতে চায়না বার্সা। সেই ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে এবার সর্বোচ্চ সাফল্যেরই আশা করছে ইতোমধ্যে লা লিগা শিরোপা নিশ্চিত করা বার্সেলোনা।
এদিকে ২০০৫ সালে ইস্তাম্বুলের ফাইনালের দীর্ঘদিন পর আরো একবার ইউরোপের সর্বোচ্চ আসরে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমানে কোন ছাড় দিতে নারাজ লিভারপুল। গতবার রিয়াল মাদ্রিদের কাছে ফাইনালে হারের তিক্ত অভিজ্ঞতা এখনো মুছে যায়নি। রোমার থেকে লিভারপুল যে অনেক বেশী শক্তিশালী সেটা বার্সেলোনাও মানছে। এবারের মৌসুমে পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেডে, আর্সেনাল ও পোর্তোর মত দলগুলোকে প্রতিপক্ষ হিসেবে পেলেও ১৯বার তিনটি কিংবা তার বেশী গোল করেছে রেডসরা। এ্যানফিল্ডে ম্যাচের শুরুতে লিভারপুল যদি গোল পেয়ে যায় তবে যেকোন কিছুই হয়ে যেতে পারে।
ভালভার্দে বলেছেন, ‘আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোন কারন নেই। প্রথম লেগের ফলাফল নি:সন্দেহে বেশ ভাল ছিল। কিন্তু এখনো তাদেরও যথেষ্ঠ সুযোগ আছে।’
ভালভার্দের দল এবারের মৌসুমে আরো বেশী সংঘবদ্ধ পারফরমেন্স উপহার দিয়েছে। ফেব্ররুয়ারি থেকে ১৭ ম্যাচে জয় পেয়েছে ১৪টিতে, ড্র করেছে দুটিতে ও মাত্র একটি ম্যাচে পরাজিত হয়েছে। লিভারপুলের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে সেল্টার বিপক্ষে ভালভার্দে ১১জন খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিলেন। ম্যাচটিতে বার্সেলোনা ২-০ গোলে পরাজিত হয়। তাছাড়া ইতোমধ্যেই লিগ শিরোপা নিশ্চিত হওয়াও একটি কারন। তবে কার্যত গত বছর চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতাটা এবার বার্সেলোনার মধ্যে প্রেরণা হিসেবে কাজ করেছে।
দলের মূল তারকা লিয়নেল মেসিও আছেন দারুন ছন্দে। এবারের আসরে করেছেন ১২ গোল, ২০১২ সালের সর্বোচ্চ গোলের তুলনায় যা দুটি কম। সেমিফাইনালে তিন গোলের মধ্যে মেসি করেছেন দুই গোল। তারপরেও মেসি বলেছেন, প্রথম লেগে আমরা এগিয়ে থাকলেও এ্যানফিল্ডের মত কঠিন একটি স্টেডিয়ামে বার্সেলোনা বেশ চাপেই থাকবে।
বাসস/নীহা/১৫০৫/স্বব