বাসস দেশ-৩৮ : নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ সিঙ্গাপুর যাচ্ছে

330

বাসস দেশ-৩৮
নৌজাহাজ- চট্টগ্রাম ত্যাগ
নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ সিঙ্গাপুর যাচ্ছে
ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’ আজ রোববার সিঙ্গাপুরের উদ্দেশ্যে চট্টগ্রাম নৌজেটি ত্যাগ করেছে। জাহাজটি আগামী ১৩ হতে ১৬ মে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ৪দিনব্যাপী আন্তর্জাতিক সামরিক প্রদর্শনী ও মহড়া ‘ইমডেক্স এশিয়া-২০১৯’ এ অংশগ্রহণ করবে।
নৌজেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট কমডোর মোহাম্মদ নাজমুল হাসানসহ স্থানীয় নৌ কর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবার উপস্থিত ছিলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এই মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, যুদ্ধবিমান, সমর বিশারদ, পর্যবেক্ষক এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন।
বানৌজা স্বাধীনতা ‘ইমডেক্স’ মহড়াতে অংশগ্রহণ ছাড়াও ৬ষ্ঠ ইন্টারন্যাশনাল মেরিটাইম সিকিউরিটি কনফারে›স এবং ইনফরমেশন ফিউশন সেন্টার এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগদান করবে। জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন মির্জা আলী আকবর সিরাজীর নেতৃত্বে ২৩ জন কর্মকর্তাসহ ১৩৯ জন নৌসদস্য এ মহড়ায় অংশগ্রহণ করবে।
এই আন্তর্জাতিক প্রদর্শনী ও মহড়ায় অংশগ্রহণের ফলে বাংলাদেশ ও অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং নৌ নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক জোরদার হওয়াসহ নৌসদস্যদের পেশাগত মান উন্নয়ন সম্ভব হবে। তাছাড়া, জাহাজটি সিঙ্গাপুরে গমনকালে মালয়েশিয়ার কেলাং বন্দর ও থাইল্যান্ডের পুকেট বন্দরে শুভেচ্ছা সফর করার কথা রয়েছে। মহড়া ও শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ২৫ মে দেশে ফিরবে বলে আশা করা হচ্ছে।
বাসস/আইএসপিআর/এফএইচ/২০০০/কেএমকে