গত ১০ বছরে শিক্ষকদের অবসর সুবিধার ৫ হাজার কোটি টাকা প্রদান

376

ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : গত ১০ বছরে অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারিদের কল্যাণ ও অবসর সুবিধা বাবদ প্রায় ৫ হাজার কোটি টাকা দেয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ ২০১৯ সালে হজ গমনেচ্ছু শিক্ষক কর্মচারীদের মধ্যে কল্যাণ ও অবসর ভাতা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা জানান।
তিনি বলেন, বেসরকারি শিক্ষক কর্মচারিরা এক সময় কোন সুযোগ সুবিধা পেতেন না। কিন্তু, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বেসরকারি শিক্ষক কর্মচারিদের কল্যাণে অত্যন্ত আন্তরিক। কল্যাণ ও অবসর সুবিধা দ্রুত প্রাপ্তির জন্য প্রধানমন্ত্রী ১৬২৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ প্রদান করেছেন।
মন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষক কর্মচারিদের জন্য সরকার ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা চালু করেছে। তিনি পবিত্র হজ্ব যাত্রীদের নিকট প্রধানমন্ত্রী ও দেশবাসীর জন্য দোয়া কামনা করেন।
কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড যৌথভাবে ব্যানবেইস মিলনায়তনে এ উপলক্ষে ভিডিও কনফারেন্সের আয়োজন করে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর শিক্ষক কর্মচারী ও দেশবাসীকে আস্থা রাখার জন্য অনুরোধ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী অনলাইন ব্যবস্থায় ২০১৯ সালে হজ্ব গমনেচ্ছু ৮৫০ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের মধ্যে মোট ৭১ কোটি ০৭ লাখ টাকার কল্যাণ ও অবসর ভাতা প্রদান করেন।
এসময় তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুরের সদর, চট্টগ্রামের সদর, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ এবং কিশোরগঞ্জের সদর উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও অনলাইনে টাকা প্রাপ্ত শিক্ষকদের সাথে কথা বলেন।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. ফসিউল্লাহ। বক্তব্য রাখেন শিক্ষক কর্মচারি কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু ও অবসর সুবিধা বোর্ডের সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী।