বাসস দেশ-৩৭ : জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নির্ণয় ও প্রতিকারে গবেষণা প্রকল্প গ্রহণের পরামর্শ

157

বাসস দেশ-৩৭
কমিটি- পরিবেশ ও বন
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নির্ণয় ও প্রতিকারে গবেষণা প্রকল্প গ্রহণের পরামর্শ
ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতি নির্ণয় ও প্রতিকার সম্পর্কে গবেষণা প্রকল্প গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মোঃ রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, পার্বত্য চট্রগ্রামে বন বিভাগ নিয়ন্ত্রিত সংরক্ষিত বনভূমি ৬ লাখ ৪১ হাজার ৩০৮ একর ৩১ শতাংশ । উক্ত বনাঞ্চলে উল্লেখযোগ্য হারে বনভূমির পরিমান কমে যাওয়ায় বনায়নের লক্ষ্যে প্রাথমিক ভাবে স্বল্প পরিসরে বৃক্ষ রোপনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় পরিবেশ অধিদপÍরের এনফোর্সমেন্ট বিভাগের জনবল বৃদ্ধিসহ সার্বিক কার্যক্রম আগামী আগষ্ট মাসের মধ্যে নতুনভাবে সাজানোর লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় আমিন বাজার এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ময়লা আবর্জনা ডাম্পিং এর ফলে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা প্রতিকারের জন্য সিটি কর্পোরেশনের সাথে মন্ত্রণালয়ের জরুরী বৈঠক আয়োজনের সুপারিশ করে।
সভায় মুুুজিব বর্ষ পালনের লক্ষ্যে পরিবেশ সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রমসহ পরিকল্পনা গ্রহণ করে সংসদীয় কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।
পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব,পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক,বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৫৫/-আসচৌ