বাসস দেশ-৩৩ : রাষ্ট্রের অস্তিত্ব রক্ষায় সহায়ক ভূমিকা পালন করে আর্কাইভাল ম্যানেজমেন্ট : সংস্কৃতি প্রতিমন্ত্রী

197

বাসস দেশ-৩৩
সংস্কৃতি প্রতিমন্ত্রী-আর্কাইভাল ম্যানেজমেন্ট
রাষ্ট্রের অস্তিত্ব রক্ষায় সহায়ক ভূমিকা পালন করে আর্কাইভাল ম্যানেজমেন্ট : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ৫ মে, ২০১৯ (বাসস) : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, রাষ্ট্রের অস্তিত্ব রক্ষায় সহায়ক ভূমিকা পালন করে আর্কাইভাল ম্যানেজমেন্ট।
তিনি বলেন, “সরকারি গেজেট, নিয়োগ, নীতিমালা, বহির্বিশ্বের সঙ্গে সম্পাদিত চুক্তি, প্রটোকল, মূল্যবান রেকর্ড, নথিপত্র, রাষ্ট্রীয় তথা জনগুরুত্বপূর্ণ তথ্যাবলী আর্কাইভাল ব্যবস্থাপনার মাধ্যমে সংরক্ষণের দায়িত্ব পালন করে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর।”
‘আর্কাইভাল রেকর্ড ছিল বলেই ৪৮ বছর আগের নথিপত্র খুঁজে বের করে (পর্যালোচনা করে) মানবতাবিরোধী অপরাধের বিচারকার্য সম্পন্ন করা সম্ভব হয়েছে’ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘একইভাবে ভূমির ক্ষেত্রেও ৭০-৮০ বছরের পূর্বের গেজেট ও নথিপত্র দেখে ভূমি সংক্রান্ত অনেক জটিলতা নিষ্পত্তি করা হয়েছে।’
প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত “এ্যাডভান্সড আরকাইভাল রেকর্ডস ম্যানেজমেন্ট” এবং “ডিজিটাল/আধুনিক গ্রন্থাগার ব্যবস্থাপনা” বিষয়ক ১০ (দশ) দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) মো. সুজায়েত উল্লা।
এ্যাডভান্সড আরকাইভাল রেকর্ডস ম্যানেজমেন্ট” এবং “ডিজিটাল/আধুনিক গ্রন্থাগার ব্যবস্থাপনা” কোর্সে কোর্স সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের উপ-পরিচালক তাহমিনা আক্তার এবং চিফ বিবলিওগ্রাফার (উপ-পরিচালক) মো. জামাল উদ্দিন।
প্রতিমন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের লাইব্রেরিকে মানসম্পন্ন করে গড়ে তোলা হবে যেখানে দক্ষ ও প্রশিক্ষিত লাইব্রেরিয়ানের পাশাপাশি একটি মুজিব কর্ণার থাকবে।এছাড়াও লাইব্রেরিকে আরো জনমুখী ও উন্নততর সেবা প্রদানের লক্ষ্যে ‘ডিজিটাল লাইব্রেরি ব্যবস্থাপনা সিস্টেম‘ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে জানান তিনি।
বাসস/সবি/কেসি/১৯৪৫/জেহক