রোনাল্ডোর গোলে সিরি-এ লিগে হার এড়ালো জুভেন্টাস

239

তুরিন, ৪ মে ২০১৯ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে তুরিনোর সাথে ১-১ গোলে ড্র নিয়ে সিরি-এ লিগে হারের লজ্জা থেকে রক্ষা পেয়েছে জুভেন্টাস। একইসাথে নগর প্রতিদ্বন্দ্বী জুভেন্টাসের বিপক্ষে স্বপ্নের জয়ের জন্য ২৪ বছরের অপেক্ষা আরো দীর্ঘয়িত হলো তুরিনোর। চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও হয়ত এরই সাথে শেষ হয়ে গেল ওয়াল্টার মাজ্জারির দলের।
ভয়াবহ বিমান দূর্ঘটনার ৭০ তম বার্ষিকীকে সামনে রেখে প্রথমবারের চ্যাম্পিয়ন্স লীগে খেলার স্বপ্ন নিয়ে কাল নগর প্রতিদ্বন্দ্বি জুভেন্টাসের মোকাবেলায় মাঠে নামে তুরিনো। ১৯৪০ সালের ৪ মে ভয়াবহ বিমান দূর্ঘটনার শিকার হয়েছিল তুরিনোর খেলোয়াড় ও কর্মকর্তা বহনকারী একটি বিমান। ওই দূর্ঘটনায় ৩১আরোহী নিহত হয়। যার মধ্যে তুরিনোর ১৮ জন খেলোয়াড় ও কর্মকর্তা ছিলেন। এ সময় লিসবনে বেনফিকার বিপক্ষে একটি ম্যাচ খেলে ফিরছিল তুরিনোর দলটি। টানা পঞ্চম বারের মত শিরোপা জয় করে ফেরার পথেই এমন দূর্ঘটনায় সম্মুখীন হয়েছিল তুরিনো। তবে ওই দূর্ঘটনার পর ১৯৭৬ সালে একবার মাত্র শিরোপা জয় করেছে তারা। অপরদিকে জুভেন্টাস ৩৫বার জয় করেছে সিরি এ লীগের শিরোপা। এবারের আসরের শিরোপা নিশ্চিতের মাধ্যমে টানা অস্টমবার শ্রেষ্ঠত্ব অর্জন করেছে দলটি।
কাল জুভেন্টাসের মাঠে ম্যাচের ১৮ মিনিটে সাসা লুকিচের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী তুরিনো। কিন্তু ৮৪ মিনিটে রোনাল্ডো ম্যাচে সমতা ফেরালে তুরিনোর স্বপ্নভঙ্গ হয়। এই ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে রোমার থেকে এক পয়েন্ট পিছিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে দলটি, হাতে রয়েছে আর মাত্র তিন ম্যাচ। প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করার পথে দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে তুরিনের দলটি।
তুরিনো কোচ মাজ্জারি ম্যাচ শেষে বলেছেন, ‘এই ড্র আমাদের শেষ করে দিয়েছে। দ্বিতীয় গোলের সুযোগও আমরা কাজে লাগাতে পারিনি। একটিবার আমরা তাদেরকে সুযোগ দিয়েছি, আর সেটাই কাজে লাগিয়েছে দুর্দান্ত রোনাল্ডো।’
১৯৯৫ সালের পর জুভেন্টাসের মাটিতে জয় পায়নি তুরিনো। তবে ঘরের মাঠে ২০১৫ সালের এপ্রিলে জুভেন্টাসের বিপক্ষে তারা একমাত্র জয়টি তুলে নিয়েছিল। ডিসেম্বরে এবারের লিগে তুরিনের বিপক্ষে আগের ম্যাচটিতে রোনাল্ডো পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেছিলেন।
কালকের ম্যাচে তুরিনোর হয়ে অধিনায়ক আন্দ্রে বেলোত্তি ও জুভেন্টাসের হয়ে কিন প্রথমেই দুটি সুযোগ নষ্ট করেন। তবে সার্বিয়ান মিডফিল্ডার মিরালেম পানিচের ভুলে তুরিনোকে এগিয়ে দেন। এই গোলের পরপরই রোনাল্ডো সমতা ফেরানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার শক্তিশালী শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।
বিরতির পর অবশ্য জুভেন্টাস আরো বেশি আগ্রাসী হয়ে ওঠে। তারই ধারাবাহিকতায় ইতালিয়ান ডিফেন্ডার লিওনার্দো স্পিনাজ্জোলার সহায়তায় রোনাল্ডো ৮৪ মিনিটে জুভেন্টাসকে রক্ষা করেন। এবারের মৌসুমে এটা রোনাল্ডোর ২১তম গোল। সিরি-এ লিগে অবশ্য সাম্পদোরিয়ার ফ্যাবিও কুয়াগলিয়ারেলা দুই গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। একইসাথে ক্লাব ক্যারিয়ারে এই নিয়ে ৬০১তম গোল করলেন পর্তুগীজ তারকা।
গত সপ্তাহে ইন্টার মিলানের সাথে ১-১ গোলে ড্র করার পর এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে জয়বীহিন থাকলো জুভেন্টাস। যদিও দ্বিতীয় স্থানে থাকা নাপোলির থেকে ১৯ পয়েন্ট এগিয়ে রয়েছে ইতালিয়ান জায়ান্টরা।