বাংলাদেশ জীব-নিরাপত্তা বিধানে প্রতিশ্রুতিবদ্ধ : মো. শাহাব উদ্দিন

245

ঢাকা, ৪ মে,২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন,বাংলাদেশ জীব- নিরাপত্তা বিধানে প্রতিশ্রুতিবদ্ধ।
জাতিসংঘ জীববৈচিত্র্য সনদের আওতায় গৃহীত জীবনিরাপত্তা বিষয়ক কার্টাহেনা চুক্তি বাস্তাবায়নে বাংলাদেশ ইতোমধ্যে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের ১৭০টি দেশ কার্টাহেনা চুক্তিতে স্বাক্ষর করেছে।
মো. শাহাব উদ্দিন আজ শনিবার সকালে রাজধানীর মহাখালী ব্রাক ইন সেন্টারে পরিবেশ অধিদপ্তর আয়োজিত জীব নিরাপত্তা বিষয়ে এক আন্তর্জাতিক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, আধুনিক জীব প্রযুক্তির অপার সম্ভাবনা ও সুফলের পাশাপাশি পৃথিবীব্যাপী এর ঝুঁকি বিষয়েও চলছে নানা গবেষণা আর জল্পনা-কল্পনা।
জীববৈচিত্র্য আর মানবস্বাস্থ্য অটুট না থাকলে প্রযুক্তির সুফল অর্থহীন এ কথা উল্লেখ করে তিনি বলেন,আধুনিক জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা এবং এর প্রয়োগ যাতে মানুষসহ অন্যান্য জীবের কল্যাণে কাজে লাগে সে চেষ্টা অব্যাহত রাখতে হবে।
মন্ত্রী এ সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন এবং এর উৎপাদন, ব্যবহার, মজুদ, পরিবহন, এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর, পরিবেশে অবমুক্তকরণ প্রভৃতি ক্ষেত্রে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব প্রদান করেন।
মোঃ শাহাব উদ্দিন বলেন, কার্টাহেনা চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশ চুক্তি বাস্তবায়ন ও অনুসরণে ‘বায়োসেফটি রুলস অব বাংলাদেশ ২০১২’ এবং ‘বায়োসেফটি গাইডলাইন অব বাংলাদেশ ২০০৮’ প্রণয়ন করেছে। বিভিন্ন দেশের সাথে তথ্য বিনিময়ের জন্য ইন্টারনেট ভিত্তিক ‘বায়োসেফটি ক্লিয়ারিং হাউজ’ গঠন করা হয়েছে।
তিনি বলেন,খাদ্য নিরাপত্তা বিষয়ে অধিকতর সতর্কতা অবলম্বনের জন্য ‘গাইড লাইন্স ফর দি সেফটি এ্যাসেসমেন্ট অব ফুডস ডিরাইভড ফ্রম জেনেটিক্যালি ইঞ্জিনিয়ার্ড প্ল্যান্ট’ প্রণয়ন করা হয়েছে। বায়োসেফটি’র নিয়ম পদ্ধতি বাস্তাবায়নের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সামর্থ অর্জনের লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদের সভাপতিত্বে এ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।
কর্মশালায় বাংলাদেশ, ভারত, ভূটান, মালদ্বীপ, মম্বোডিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের বায়োসেফটি বিষয়ে বিশেষজ্ঞ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।