বাসস ক্রীড়া-৪ : ফোকস-কারান জুটিতে আয়ারল্যান্ডের কাছে হার এড়ালো ইংল্যান্ড

200

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ওয়ানডে
ফোকস-কারান জুটিতে আয়ারল্যান্ডের কাছে হার এড়ালো ইংল্যান্ড
ডাবলিন, ৪ মে, ২০১৯ (বাসস) : জয়ের জন্য ইংল্যান্ডের সামনে ১৯৯ রানের লক্ষ্য দেয় স্বাগতিক আয়ারল্যান্ড। সেই টার্গেটে ১০১ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা। ফলে ম্যাচ নিয়ে বেকাদায় পড় যায় সফরকারীরা। তবে সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে স্বস্তির জয় এনে দেন অভিষেক ম্যাচ খেলতে নামা উইকেটরক্ষক বেন ফোকস ও বোলার টম কারান। শেষ পর্যন্ত ৩ ওভার বাকী রেখে ৪ উইকেটে ম্যাচ জিতে নেয় বিশ্বের এক নম্বর দল ইংল্যান্ড। যার মাধ্যমে এক ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে ইয়োইন মরগানের দল।
বৃষ্টির কারনে নির্ধারিত ৪৫ ওভারে নামিয়ে আনা ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে ইংল্যান্ড। ব্যাট হাতে ইনিংসের শুরুটা ভালোই করে আয়ারল্যান্ডের দুই ওপেনার অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ও পল স্ট্রার্লিং। ৭০ বলে ৫৫ রানের জুটি গড়েন তারা। ৩৩ রান করা স্টার্লিং’কে ফিরিয়ে আয়ারল্যান্ডের প্রথম উইকেট ভাঙ্গেন ইংল্যান্ডের ডান-হাতি পেসার কারান। সতীর্থকে হারিয়ে বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি পোর্টারফিল্ডও। ১৭ রান করে আইরিশ অধিনায়ক শিকার হন ম্যাচে ইংল্যান্ডের সফল পেসার লিয়াম প্লাংকেটের। ফলে ৬০ রানে দ্বিতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড।
দুই ওপেনারের বিদায়ের পর মিনি ধস নামে আয়ারল্যান্ডের মিডল-অর্ডারে। ১১১ রানের মধ্যে আরও চার ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। এতে চাপে পড়ে যায় আইরিশরা। তবে লোয়ার-অর্ডার তিন ব্যাটসম্যা ছোট ছোট ইনিংস খেলে আয়ারল্যান্ডকে চাপমুক্ত করে সম্মানজনক সংগ্রহ এনে দেন। জিওর্জি ডকরেল ২৪, অভিষিক্ত মার্ক আদাইর ৩২ ও টিম মুরতাগ ১২ রান করেন। ৪৩ দশমিক ১ ওভারে ১৯৮ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ইংল্যান্ডের প্লাংকেট ৩৫ রানে ৪ উইকেট নেন। এছাড়া কারানের শিকার ছিলো ৩৫ রানে ৩ উইকেট।
আয়ারল্যান্ডের ছুড়ে দেয়া টার্গেটে খেলতে নেমে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। দলীয় ৩৪ রানে প্রথম উইকেট হারানোর পর ১০১ রানে ষষ্ঠ ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। দুই ওপেনার জেমস ভিন্স ১৮, অভিষেক হওয়া ডেভিড মালান ২৪, জো রুট ৭, অধিনায়ক ইয়োইন মরগান শুন্য, জো ডেনলি ৮ ও ডেভিড উইলি ২০ রান করে থামেন। ২৭ ওভার শেষে ৬ ব্যাটসম্যানকে হারিয়ে ম্যাচ থেক ছিটকে পড়ে ইংল্যান্ডের। বিশ্বকাপের আগে প্রস্তুতি মিশনের প্রথম ম্যাচেই বেকাদায় পড়ে চিন্তার ভাঁজ সফরকারীদের কপালে। এ অবস্থায় লড়াই করার চেষ্টা করেন ছয় নম্বরে নামা ফোকস ও আট নম্বরে নামা কারান।
আয়ারল্যান্ডের বোলারদের দেখেশুনে খেলে উইকেটে থিতু হবার চেষ্টা করেন ফোকস ও কারান। উইকেটে সেট হয়ে দলকে লক্ষ্যের দিকে নিয়ে যেতে থাকেন তারা। শেষ পর্যন্ত ৪২তম ওভারের শেষ বলে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন ফোকস-কারান। অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটি গড়েন তারা। ফোকস ৩টি চার ও ১টি ছক্কায় ৭৬ বলে অপরাজিত ৬১ ও কারান ৫টি চারে ৫৬ বলে অপরাজিত ৪৭ রান করেন। আয়ারল্যান্ডের হয়ে অভিষেক হওয়া বাঁ-হাতি পেসার জশ লিটল ৪৫ রানে ৪ উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের ফোকস।
আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের সিরিজ শেষে এবার নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে একটি টি-২০ ও পাঁচ ওয়ানডে লড়াই শুরু করবে ইংল্যান্ড। ৫ মে অনুষ্ঠিত হবে টি-২০ ম্যাচটি। ৮ মে থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ।
বাসস/এএমটি/১৫২৫/স্বব