বাসস ক্রীড়া-১২ : নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে নিশাম-ব্লান্ডেল-ইয়ং

138

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে নিশাম-ব্লান্ডেল-ইয়ং
অকল্যান্ড, ২ মে, ২০১৯ (বাসস) : নতুন মৌসুমের জন্য নিউজিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হলেন জিমি নিশাম, উইল ইয়ং ও টম ব্লান্ডেল। চুক্তি থেকে বাদ পড়েছেন এডাম মিলনে, কোরি এন্ডারসন এবং জর্জ ওয়ার্কার। এ তিন জনের পরিবর্তে ক্রিকেট নিউজিল্যান্ড ঘোষিত ২০১৯-২০২০ মৌসুমের নতুন কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হন নিশাম, ব্লান্ডেল ও ইয়ং।
উইকেটরক্ষক টিম সেইফার্টের পরিবর্তে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ড দলে সুযোগ পান ব্লান্ডেল। ইনজুরির কারনে বিশ্বকাপে সুযোগ পাননি সেইফার্ট। বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে কেন্দ্রীয় চুক্তির তালিকায় নিজের নাম তুললেন ব্লান্ডেল।
ইনজুরির জন্য বিশ্বকাপে সুযোগ পাননি মিলনে ও এন্ডারসন। ইনজুরির কারনে চলমান আইপিএল থেকেও ছিটকে পড়েন মিলনে।
২০১৭ সালে নিউজিল্যান্ডের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন এন্ডারসন। তবে গেল বছরের শেষের দিকে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজের দলে ডাক পান তিনি। তাই স্বপ্ন ছিলো টি-২০ সিরিজে ভালো পারফর্ম করে বিশ্বকাপের দলে সুযোগ করে নেয়া। ঐ সিরিজের দুই ইনিংসে ৯ ও অপরাজিত ৪৪ রান করেন তিনি। কিন্তু সম্প্রতি অনুশীলনে কাঁধের ইনজুরিতে পড়েন এন্ডারসন।
২০১৮-১৯ এর কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না নিশাম। ঘরোয়া আসরে দুর্দান্ত পারফরমেন্সের কারনে শেষ মূর্হুতে বিশ্বকাপের দলে সুযোগ পাওয়ার পর কেন্দ্রীয় চুক্তির তালিকাতেও নাম উঠে নিশামের।
চমক হিসেবে কেন্দ্রীয় চুক্তিতে নাম উঠলো ২৬ বছর বয়সী ব্যাটসম্যান ইয়ং-এর। বিশ্বকাপে দলে না থাকার পরও চুক্তির তালিকায় নাম রয়েছে তার। বাংলাদেশের বিপক্ষে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের শেষ ম্যাচে অভিষেকের কথা ছিলো তার। কিন্তু সন্ত্রাসী হামলার কারনে টেস্টটি ভেস্তে যায়। ফলে অভিষেক হয়নি তার। তারপরও বোর্ডের সাথে নতুন মৌসুমের জন্য চুক্তিবদ্ধ হলেন ইয়ং।
কেন্দ্রীয় চুক্তিতে থাকা নিউজিল্যান্ড খেলোয়াড়রা : টড অ্যাস্টল, টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, কলিন মুনরো, হেনরি নিকোলস, জিমি নিশাম, জিত রাভাল, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেলর, নেইল ওয়াগনার, বিজে ওয়াটলিং, কেন উইলিয়ামসন ও উইল ইয়ং।
বাসস/এএমটি/১৮৪৫/স্বব