বাসস ক্রীড়া-১০ : ডার্বি ম্যাচে জুভদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ সৃষ্টি করতে চায় তুরিনো

170

বাসস ক্রীড়া-১০
ফুটবল-সিরি এ-জুভেন্টাস-তুরিন-প্রিভিউ
ডার্বি ম্যাচে জুভদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ সৃষ্টি করতে চায় তুরিনো
মিলান, ২ মে, ২০১৯ (বাসস/এএফপি) : ভয়াবহ বিমান দুর্ঘটনার ৭০তম বার্ষিকীকে সামনে রেখে প্রথমবারের চ্যাম্পিয়ন্স লীগে খেলার স্বপ্ন নিয়ে কাল নগর প্রতিদ্বন্দ্বী জুভেন্টাসের মোকাবেলা করতে যাচ্ছে তুরিনো। ১৯৪০ সালের ৪ মে ভয়াবহ বিমান দুর্ঘটনার শিকার হয় তুরিনোর খেলোয়াড় ও কর্মকর্তা বহনকারী একটি বিমান। ওই দুর্ঘটনায় ৩১ আরোহী নিহত হয়। যার মধ্যে তুরিনোর ১৮ জন খেলোয়াড়ও কর্মকর্তা ছিলেন।
এ সময় লিসবনে বেনফিকার বিপক্ষে একটি ম্যাচ খেলে ফিরছিল তুরিনোর দলটি। টানা পঞ্চম বারের মত শিরোপা জয় করে ফেরার পথেই এমন দূর্ঘটনায় সম্মুখীন হয়েছিল তুরিনো। তবে ওই দুর্ঘটনার পর একবার মাত্র শিরোপা জয় করেছে তারা, তাও ১৯৭৬ সালে। অপরদিকে জুভেন্টাস ৩৫বার জয় করেছে সিরি এ লীগের শিরোপা। এবারের আসরের শিরোপা নিশ্চিতের মাধ্যমে টানা অস্টমবার শ্রেষ্ঠত্ব অর্জন করেছে দলটি।
এবার অবশ্য পয়েন্ট টেবিলের শীর্ষ চারের অবস্থান থেকে মাত্র ৩ পয়েন্টে পিছিয়ে রয়েছে তুরিনো। কালকে জুভেন্টাসের বিপক্ষে একটি জয় তাদের পাইয়ে দিতে পারে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহণের সুযোগ। গত সপ্তাহের শেষ ভাগে এসি মিলানকে হারিয়ে এই সম্ভাবনা সৃষ্টি করেছে তুরিনো। এটি ছিল ২০০১ সালের পর এসি মিলানের বিপক্ষে তাদের প্রথম জয়।
ওই জয়ের পর তুরিনোর সভাপতি আরবানো কায়রো বলেন, ‘আমাদের চ্যাম্পিয়ন্স লীগের চিন্তা বাদ দিতে হবে। কারণ আমাদেরকে শান্ত থাকতে হবে। যাতে মাঠে নিজেদের সেরা পারফরমেন্সটা অব্যাহত রাখতে পারি। শেষ পর্যায়ে এসে ধারাবাহিকতা ধরে রাখাটা গুরুত্বপূর্ণ। এখন আমাদেরকে শুক্রবারের ম্যাচের কথাটিই ভাবতে হবে। জুভেন্টাসের বিপক্ষে খুবই কঠিন একটি ম্যাচ। এখনো ইউরোপীয় আসরের পথ আমাদের জন্য খোলা রয়েছে।’
১৯৯৫ সালের পর জুভেন্টাসের মাঠে কোন জয় নেই তুরিনোর। নগর প্রতিপক্ষের বিরুদ্ধে তারা সর্বশেষ জয়টি পেয়েছিল নিজেদের মাঠে ২০১৫ সালের এপ্রিলে। এরই মধ্যে লীগ শিরোপা নিশ্চিত করে ফেলেছে জুভেন্টাস। তবে ২০১৪ সাল থেকে ১০২ পয়েন্ট আদায়ের ধারাবাহিকতাটি এবারও রক্ষা করতে চায় ক্লাবটি। কিন্তু গত সপ্তাহে ইন্টার মিলানের সঙ্গে ১-১ গোলে ড্র করায় সেই লক্ষ্য আর পূরণ হচ্ছে না। তবে এখনো পয়েন্টের সেঞ্চুরি পূর্ণ করার সুযোগ তাদের হাতে রয়েছে। ইতোমধ্যে রিয়াল মাদ্রিদ থেকে আসা পর্তুগাল সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো ২০ গোল করে সর্বোচ্চ গোলদাতার আসনটি দখল করেছেন। ৩ গোল কম নিয়ে তার পরের স্থানে রয়েছেন সাম্পদারিয়ার স্ট্রাইকার ফ্যাবিও কাগলিয়ারেলা।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/স্বব