বাসস দেশ-১৯ : রেলওয়ের ১০ মেগা প্রকল্পের দুটি বাস্তবায়নের পথে :রেলমন্ত্রী

119

বাসস দেশ-১৯
রেলওয়ে-কার্যক্রম
রেলওয়ের ১০ মেগা প্রকল্পের দুটি বাস্তবায়নের পথে :রেলমন্ত্রী
চট্টগ্রাম, ২ মে, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ দশটি মেগা প্রকল্পের মধ্যে দুইটি বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে। এ দু’টো হচ্ছে পদ্মাসেতু রেলসংযোগ প্রকল্প এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প।
তিনি বলেন, রেলের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সারাদেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।
আজ চট্টগ্রামে বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ৫২তম কুচকাওয়াজ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।
‘বর্তমান সরকারই রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে।এর জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য নির্দেশনা দিয়েছেন। সে লক্ষ্যেই কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।
মন্ত্রী বলেন,রেলকে লাভজনক করতে হলে এর মাধ্যমে পণ্য পরিবহন বাড়াতে হবে। এক সময় রেলের মাধ্যমে ৩০ শতাংশ পণ্য পরিবহন করা হলেও বর্তমানে তা ১২ শতাংশে নেমে এসেছে। আগামীতে যাতে ৩০ শতাংশ করা যায় সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।
অনুষ্ঠানে বাংলাদেশের রেলওয়ের মহাপরিচালক কাজী মোহাম্মদ রফিকুল আলম, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ফারুক আহমেদ, বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৭১৫/জেহক