বাসস দেশ-১১ : বিদ্যুৎ বিভাগের ২০১২-১৩ অর্থ বছরের অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ

119

বাসস দেশ-১১
কমিটি- সরকারি হিসাব
বিদ্যুৎ বিভাগের ২০১২-১৩ অর্থ বছরের অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ
ঢাকা, ২ মে, ২০১৯ (বাসস) : সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যৎ বিভাগের ২০১২-১৩ অর্থ বছরের অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
সভায় কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আব্দুস শহীদ, মোঃ আফছারুল আমীন, মোঃ শহীদুজ্জামান সরকার, র,আ,ম, উবায়দুল মোকতাদির চৌধুরী, জহিরুল হক ভূঁঞা মোহন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু) এবং ওয়াসিকা আয়েশা খান অংশগ্রহণ করেন।
সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের ২০১২-১৩ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-১৩ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৬ ও ৭ নিয়ে আলোচনা করা হয়। এ অডিট আপত্তির সাথে ১২৪ কোটি ৫৮ লাখ ৬৬ হাজার ২৪৪ টাকা জড়িত। অডিট আপত্তিগুলো কমিটির দেয়া নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় দীর্ঘদিন বিল পরিশোধ না করা সত্ত্বেও ৪২০ জন গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন না করে অনিয়মিতভাবে বিদ্যুৎ ব্যবহারের সুযোগ প্রদান করায় সংস্থার মোট ১২ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ৬৮৪ টাকা অনাদায়ী রয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তি অনধিক ৩০ ও ৭ কর্ম দিবসের মধ্যে আদায় করে প্রমানক জমা দিয়ে অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে।
সভায় জানানো হয় ঠিকাদারকে পরিশোধিত বিল হতে নির্ধারিত হারের চেয়ে কম হারে ভ্যাট কর্তন করায় সরকারের ২৩ কোটি ৮৮ লাখ ৪১ হাজার ২৫২ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে অনাদায়ী টাকা আদায় হওয়ায় আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় যোগসাজশের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহারের সুযোগ দেয়ায় সরকারের ১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার ২৮৮ টাকার রাজস্ব ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে অনাদায়ী টাকা আদায় হওয়ায় আপত্তিটি অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় নিখোঁজ গ্রাহকদের নিকট হতে পাওনা বিদ্যুৎ বিল আদায় না করায় সরকারের ৪ কোটি ৯৪ লাখ ৫৯ হাজার ৩৫৩ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। এ ওপর উত্থাপিত অডিট আপত্তিটিকে গুরুতর অনিয়ম হিসেবে চিহ্নিত করে অনধিক ৬০ দিনের মধ্যে অনাদায়ী টাকা আদায় করার পরামর্শ দেয়া হয়। সাথে সাথে এ অনিয়মের সাথে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং পরবর্তী বৈঠকে নিখোঁজ গ্রাহকের সংখ্যা উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় জানানো হয় বিধিবহির্ভুতভাবে এক প্রকল্পের অর্থ অন্য প্রকল্পে এবং এসটিভি হিসাব হতে সিডি ভ্যাট খাতে অর্থ স্থানান্তর করায় ৮ কোটি ২০ লাখ টাকা এবং ভাউচারে প্রদর্শিত অতিরিক্ত অর্থ চেকের মাধ্যমে ব্যাংক থেকে উত্তোলন করে আত্মসাৎ করায় ৬৩ কোটি ৭৫ লাখ ৩৬ হাজার ৭৬৮ টাকা ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি ভ্যাট খাতে স্থানান্তরকৃত অর্থকে চেকের মাধ্যমে উত্তোলনকৃত অর্থের অংশ হিসেবে গ্রহণ করে। এ জন্য কর্মকর্তা বা ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ এ বিষয়ে চলামান মামলা দ্রুত নিষ্পত্তির জন্য তদারকী জোরদারেরও সুপারিশ করে।
সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, অডিট অফিসের এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬০৫/-এমএবি