বাসস ক্রীড়া-৬ : বার্সেলোনার হয়ে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি

154

বাসস ক্রীড়া-৬
ফুটবল-রেকর্ড
বার্সেলোনার হয়ে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি
বার্সেলোনা, ২ মে ২০১৯ (বাসস) : ক্লাব ক্যারিয়ারকে সমৃদ্ধ করার পিছনে একজন খেলোয়াড়ের সাফল্য কোন্ মাত্রায় উন্নীত করা যায় তার প্রমান ইতোমধ্যে অনেকবারই দিয়েছেন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি। কাল আরো একবার তিনি নিজের এই ক্যারিয়ারকে নিয়ে গেলেন অনন্য এক উচ্চতায়। কাতালান জায়ান্টদের হয়ে ৬০০তম গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি। এর মধ্যে হ্যাটট্রিক রয়েছে ৪৫টি।
মাত্র চার দিন আগে মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডো ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। বার্সা অধিনায়কের থেকে পর্তুগীজ এই সুপারস্টারের চ্যাম্পিয়ন্স লিগের গোলসংখ্যাও বেশী। রোনাল্ডোর ১২৬ গোলের বিপরীতে মেসি করেছেন ১১২টি গোল।
২০০১ সালে বার্সেলোরা যুব দলের হয়ে খেলার পর ২০০৪ সালে যোগ দেন মূল দলে। তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। পেশাদার ক্লাব ক্যারিয়ারের পুরোটা সময় বার্সেলোনার হয়ে খেলে ক্লাবকে করেছেন সমৃদ্ধ, সাথে নিজের ক্যারিয়ারকেও। মার্চে রিয়াল বেটিসের বিপক্ষে লা লিগায় ৩-২ গোলের জয়ের ম্যাচে করেছিলেন দুর্দান্ত হ্যাটট্রিক, ঐ ম্যাচের মাধ্যমে বার্সেলোনার হয়ে ইতেমধ্যেই সবচেয়ে বেশী ম্যাচ জয়ের রেকর্ড গড়েছেন। এরপর এস্পানিয়লের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে ৩৩৫টি লিগ ম্যাচ জয়ের রেকর্ড গড়েন। এর মাধ্যমে মেসি ইকার ক্যাসিয়ারের রেকর্ড ভঙ্গ করেন।
লিভারপুলের বিপক্ষে গতকাল চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে তার দেয়া দুই গোলে ৩-০ গোলের জয় নিশ্চিত করেছে বার্সেলোনা।
লিগ ও অন্যান্য প্রতিযোগিতা মিলিয়ে মেসির ফেবারিট শিকার হলো সেভিয়া। তাদের বিপক্ষে মেসি করেছেন ৩৬টি গোল। রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোতে করেছেন ২৬ গোল। যদিও এবারের মৌসুমে তিনি কোন গোল করতে পারেননি। এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে করেছেন ২৯টি গোল।
মেসির ৬০০ ক্লাব গোলের মধ্যে ৪৯১টি এসেছে বাঁ-পা থেকে, আর ৮৫টি এসেছে ডান-পা থেকে।
২০১২ সালে বার্সেলোনার হয়ে মেসি ক্যারিয়ারের সর্বোচ্চ ৭৯ গোল করেছিলেন। তারপরেও ঐ বছর শুধুমাত্র কোপা ডেল রে’ শিরোপা জিতেছিল বার্সা।
ব্রাজিলিয়ান ফুল-ব্যাক দানি আলভেসই মেসির এই গোলের পিছনে সর্বাধিক ৪২টিতে সহযোগিতা করেছেন। তবে মাত্র এক গোল পিছিয়ে লুইস সুয়ারেজও এই তালিকায় ক্রমেই উঠে আসছেন।
পেনাল্টি শট নিয়ে মেসি কখনই খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করেননা। কিন্তু এই পেনাল্টি থেকেও বার্সেলোনার হয়ে মেসি ৭০টি গোল করেছেন। তবে ফ্রি-কিকে বিশেষজ্ঞ মেসি সেট পিস থেকে গোল করেছেন ৪২টি।
বাসস/নীহা/১৪১৫/স্বব