বাজিস-৪ : দেশের বিভিন্ন জেলায় মহান মে দিবস পালিত

586

বাজিস-৪
মে দিবস- পালিত
দেশের বিভিন্ন জেলায় মহান মে দিবস পালিত
ঢাকা, ১ মে ২০১৯ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ বুধবার দেশের বিভিন্ন জেলায় মে দিবস পালিত হয়েছে। মে দিবস উপলক্ষে বাসস-এর জেলা সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন।
গোপালগঞ্জ: মহান মে দিবস উপলক্ষে গোপালগঞ্জে জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে। সকালে স্থানীয় পৌরপার্ক থেকে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) কাজী শহিদুল ইসলাম।এতে জেলা মটর শ্রমিক ইউনিয়ন, বিদ্যুৎ শ্রমিক ইউনিয়ন, নির্মাণ শ্রমিক ইউনিয়নের বিপুল সংখ্যক শ্রমিক নেতৃবৃন্দ অংশ নেন।
পরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, গোপালগঞ্জ পৌরসভার মেয়র কাজী লিয়াকত আলী প্রমুখ বক্তব্য রাখেন। পরে গোপালগঞ্জ উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা গন সংগিত পরিবেশন করেন।
এদিকে, জেলার কাশিয়ানীতে ‘দুনিয়ার মজদুর এক হও’ এই স্লোগান নিয়ে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সদস্যরা মহান মে দিবস পালন করে। দিবসটির উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
মাগুরা: মহান মে দিবস উপলক্ষে আজ বুধবার সকালে জেলা জাতীয় শ্রমিক লীগের নেতৃত্বে শহরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মোটর শ্রমিক, ট্রাক ও ট্যাংকলরি শ্রমিক, ইমারত নির্মাণ শ্রমিক, দর্জি শ্রমিকসহ বিভিন্ন শ্রমিক সংগঠন তাদের নিজস্ব ব্যানারে র‌্যালিতে অংশ নেয়। র‌্যালি শেষে জাতীয় শ্রমিকলীগ মাগুরা, জেলা শাখা আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।
জেলা শ্রমিক লীগের সভাপতি আবুল কাসেম মোল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব তানজেল হোসেন খান এবং সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুল হক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমান সরকার শ্রমিকদের নূন্যতম মজুরি নিশ্চিত করার পাশাপাশি সুযোগ সুবিধা নিশ্চিত করতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়ে কাজ করছেন।
পাবনা: ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি উন্নয়নের শপথ করি’ প্রতিপাদ্য নিয়ে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে পাবনায় পালিত হয়েছে মে দিবস। দিবসটি উপলক্ষে পাবনা জেলা প্রশাসন, পাবনা জেলা আওয়ামীলীগ, জাতীয় শ্রমিকলীগ, পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়ন, রিকশা শ্রমিক, মোটর শ্রমিক ইউনিয়ন, হকার্স লীগ, ন্যাশনাল ট্রেডার্স, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে।
পাবনা জেলা প্রশাসন ও কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত কর্মসূচিতে অংশগ্রহন করেন পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক শাহেদ পারভেজ, কারখানা ও প্রতিষ্ঠান পরিদপ্তরের উপ-মহাপরিদর্শক আব্দুল হাই প্রমুখ।
আওয়ামীলীগ দিবসটি উপলক্ষে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন, পতাকা উত্তোলন, র‌্যালী, আলোচনাসভাসহ নানা কর্মসূচী পালন করে। এসব কর্মসুচীতে অংশ গ্রহনকরেন-পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহসভাপতি রেজাউল রহিম লাল, সাংগঠনিক সম্পাদক মনির উদ্দিন আহমেদ মান্না প্রমুখ।
ভোলা: ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ এই প্রতিপাদ্য নিয়ে বনার্ঢ্য র‌্যালি, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে জেলায় মে দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বুধবার সকালে ভোলা জেলা প্রশাসন এর আয়োজনে একটি বর্নাঢ্য একটি র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ, ভোলা জেলা শাখা আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল মমিন টুলু।
কুমিল্লা: মহান মে দিবস উপলক্ষে জেলা প্রশাসন, আঞ্চলিক শ্রম অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়।
সকালে শিল্পকলা একাডেমি থেকে বের হয়ে র‌্যালিটি টাউন হলে এসে শেষ হয়। জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর-এর নেতৃত্বে র‌্যালিতে পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলামসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শ্রমিক-মালিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নীলফামারী: মহান মে দিবস উপলক্ষে আজ বুধবার বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনার চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রার নেতৃত্ব দেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।
এরআগে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সভাপতিত্বে বক্তৃতা দেন নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ার কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা সিপিবির সাধারণ সম্পাদক শ্রীদাম দাস প্রমুখ।
এছাড়াও, বেলা ১১টার দিকে জেলা শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদের পৃথক একটি শোভাযাত্র শহরের প্রধান সড়ক পদক্ষিণ করে।
জেলা শ্রমিকলীগ, মোটর শ্রমিক ইউনিয়ন, রিকসা শ্রমিক ইউনিয়ন, ট্রাক-ট্যাংক লরি শ্রমিক ইউনিয়ন, দোকান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন কর্মসূচিতে অংশগ্রহন করে।
বরগুনা: র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে আজ বরগুনায় মহান মে দিবস পালিত হয়েছে।
জেলা সদরে র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বরগুনা-১ আসনের জাতীয় সংসদ সদস্য এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। জেলা শ্রমিক ফেডারেশনের সভাপতি সুখরঞ্জন শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুব আলম, পৌর মেয়র মো. শাহাদাত হোসেন।
হবিগঞ্জ: মহান মে দিবস উপলক্ষে হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোস শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এছাড়াও সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ, জেলা শ্রমিক লীগ সাধারন সম্পাদক ফরিদ আহমেদ রাজু হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোস শ্রমিক ইউনিয়নের সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. সজীব আলী প্রমুখ বক্তব্য রাখেন। র‌্যালিতে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।
লক্ষ্মীপুর: মহান মে দিবস উপলক্ষে বুধবার সকালে র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে দিবসটি পালন করে জেলা প্রশাসন। এবছর মে দিবসের প্রতিপাদ্য ছিল ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’।
সকাল ১০টায় জেলা কালেক্টরেট ভবনের সামনের ড্রীলসেডে অনুষ্ঠিত হয় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, পুলিশ সুপার আ স ম মাহতাবউদ্দিন, জেলা শ্রমিক লীগের আহ্বায়ক মামুনুর রশিদ প্রমুখ।
নড়াইল: মহান মে দিবস উপলক্ষে বুধবার জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের আয়োজনে র‌্যালি, আলোচনাসভা, গণভোজ ও নিহত শ্রমিকদের পরিবারের সদস্যদের মাঝে অনুদানের অর্থ বিতরন করা হয়।
র‌্যালি শেষে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা, জাতীয় শ্রমিক লীগের জেলা শাখার সভাপতি বিএম হামিনুর রহমান ও সাধারন সম্পাদক আব্দুল আলীম, পৌরমেয়র ও জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর বিশ^াস এবং সাধারন সম্পাদক ছাদেক আহম্মেদ খান, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক এডভোকেট নজরুল ইসলাম, নারীনেত্রী আনজুমান আরা প্রমুখ।
পিরোজপুর: মে দিবস উপলক্ষে বিশাল বর্ণাঢ্য র‌্যালি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক নাহিদ ফারজানা সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. এম এ হাকিম হাওলাদার, জেলা শ্রমিকলীগের সভাপতি মজনু তালুকদার ও সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন, সিনিয়র সাংবাদিক গৌতম নারায়ন রায় চৌধুরী সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
বাগেরহাট: ‘সেবা দেই সম্মান চাই’-এই প্রতিপাদ্য নিয়ে বাগেরহাটে কর্মজীবী নারীরা মহান মে দিবস পালন করেন। বুধবার সকালে বেসরকারী উন্নয়ন সংস্থা কর্মজীবী নারী ও প্রাকট্রিক্যাল এ্যাকশনের উদ্যোগে শহরের স্বাধীনতা উদ্যান থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে পৌরসভা চত্বরে গিয়ে শেষ হয়। বাগেরহাট পৌরসভার প্যানেল মেয়র তানিয়া খাতুনসহ মহিলা পরিষদের নেতৃবৃন্দ কর্মজীবী নারীদের মে দিবসের র‌্যালীতে অংশ নেন।
বাসস/সংবাদদাতা/২২২০/এমকে