মে দিবসের পথ ধরেই শ্রমিকদের নানা অধিকার অর্জিত হয়েছে : কৃষিমন্ত্রী

534

টাঙ্গাইল, ১ মে ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, মে দিবসের পথ ধরেই শ্রমিকদের নানা অধিকার অর্জিত হয়েছে। সেই সঙ্গে শ্রমিকরা তাদের শ্রমের মর্যাদা পেয়েছে গুরুত্বসহকারে। উন্নত দেশে এখন শ্রমিকদের সুযোগ-সুবিধার পাশাপাশি কাজের পরিবেশও হয়েছে উন্নত।
আজ টাঙ্গাইল মধুপুর উপজেলায় মহান মে দিবস উপলক্ষে এক শ্রমিক সমাবেশ ও আলোচনা সভার তিনি এসব কথা বলেন। বর্ণাঢ্য র‌্যালি গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে।
আজ সকালে মধুপুর উপজেলা আওয়ামী লীগ, বিভিন্ন শ্রমিক সংগঠন, মালিক ও শ্রমিক সমিতি, ট্রাক চালক সমবায় সমিতি, সিএনজি মালিক সমিতি যৌথভাবে র‌্যালি, শ্রমিক সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে।
ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকার শ্রমজীবীদের স্বার্থের জন্য কাজ করে যাচ্ছে। ২০৪১ সালে আমরা উন্নত দেশ হবো, উন্নত দেশ হতে হলে সবাইকে নিয়েই এগোতে হবে।
তিনি বলেন, শ্রমিক শ্রেণির অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত হলেও অনেক ক্ষেত্রে তা মানা হচ্ছে না। শ্রমিক শ্রেণির মানবেতর জীবনের অবসান ঘটানোর অঙ্গীকার করতে হবে আমাদের সবাইকে। সবচেয়ে যা জরুরি তা হল, শ্রমের মর্যাদা নিশ্চিত করা। শ্রমিক শ্রেণী সামাজিকভাবে মর্যাদা অর্জন করতে পারেনি এখনও। অথচ কাজ কাজই, তা যে প্রকৃতিরই হোক না কেন। মর্যাদা ও অধিকারের প্রশ্নে বুদ্ধিবৃত্তিক কাজ ও দৈহিক কাজের মধ্যে পার্থক্য করা সভ্যতা পরিপন্থী। সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া করা হয়।