রাঙ্গামাটিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

314

রাঙ্গামাটি, ১ মে ২০১৯ (বাসস) : জলবায়ু পরিবর্তন বিষয়ক এক কর্মশালা আজ রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সান্তনা চাকমা। স্বাগত বক্তব্য রাখেন সিসিআরপি প্রকল্পের জেলা ব্যবস্থাপক শিশির স্বপন চাকমা।
কর্মশালায় জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা, বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা, বিলাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তংচঙ্গ্যা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, ইউএনডিপি’র ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমা ও জেলা ব্যবস্থাপক ঐশ^র্য চাকমা বক্তব্য রাখেন।
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সম্মিলিত প্রয়াসই পারে জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রচেষ্টাকে সফল করতে।
তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনে যে আকস্মিকতা, দ্রুততা ও অনিশ্চয়তা কাজ করছে তার জন্য মূলত মানুষের কর্মকান্ডই দায়ী। তাই মানুষকেই এ ঝুঁকি থেকে বাঁচার উদ্যোগ নিতে হবে। ব্যক্তিগত পর্যায় থেকে শুরু করে সামাজিক, সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।’
তিনি আরও বলেন, কৃষি উৎপাদন কমে যাওয়া, ভূমিধস, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, অসময়ে বৃষ্টিপাত প্রভৃতি জলবায়ু পরিবর্তনের ফলে সংঘটিত হচ্ছে। তাই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কমাতে ও সহনশীল প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সমাজের প্রতিটি মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে তিন পার্বত্য জেলার ১০টি উপজেলায় ২০টি জায়গায় ‘ক্লাইমেট রিসিলেন্স প্রজেক্ট’টি পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়িত হচ্ছে।