বাসস দেশ-৭ : ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় খুলনা ও মোংলায় প্রস্তুতি সম্পন্ন

206

বাসস দেশ-৭
খুলনা-প্রস্তুতি
ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় খুলনা ও মোংলায় প্রস্তুতি সম্পন্ন
খুলনা, ১ মে, ২০১৯ (বাসস) : খুলনা ও মোংলা উপকুলীয় এলাকায় ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।
দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট তীব্র শক্তির ঘূর্ণিঝড় ফণি খুলনা উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে।
ঘূর্নিঝড় ফণি আঘাত হানার আগে ও পরে সরকারি কর্মকর্তা ও কর্মচারিদের ছুটি বাতিল করে আজ থেকে স্ব-স্ব এলাকায় থাকতে বলা হয়েছে।
ঘূর্ণিঝড় মোকাবেলায় ইতোমধ্যে খুলনাসহ উপকুলীয় এলাকায় জনসাধারণকে সচেতন করাসহ স্বেচ্ছাসেবীরা দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত আছে। পর্যাপ্ত ত্রাণ সামগ্রীসহ অন্যান্য উপকরণ মজুদ রাখা হয়েছে। স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে। মোবাইল নেট ওয়ার্ক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সমুদ্র উপকূলবর্তী এলাকাবাসীর সাথে যোগাযোগ রাখা হচ্ছে।
ঘূর্ণিঝড় মোকাবেলায় গতকাল রাতে খুলনা সার্কিট হাউজে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন।
এব্যাপারে খুলনা জেলা প্রশাসক মো. হেলাল হোসেন বাসসকে জানান, ঘূর্ণিঝড় ফণি আজ বিকেলে মংলা সমুদ্র বন্দর হতে ১০৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।
তিনি বলেন, আজ চার নম্বর হুশিয়ারী সংকেত জারির সাথে সাথে সাইক্লোন সেন্টারগুলো খুলে দেওয়া হয়েছে। দুর্যোগে আতংকিত না হয়ে অবস্থা বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানানো হয়েছে। স্থানীয় প্রশাসনের দুর্যোগ মোকাবেলায় সার্বক্ষণিক প্রস্তুতি রয়েছে। দুর্যোগ সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ০৪১-৭২০৩৬৯ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।
মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এ কে এম ফারুক হাসান বলেন, বন্দরের সব জেটি,বয়া ও চ্যানেলে জাহাজ, কার্গো ও নৌযানসমূহ নিরাপদে নোংগর করতে বলা হয়েছে। বঙ্গোপসাগর ও এর আশ-পাশের নদীগুলোতে মাছ ধরা ট্রলার ও নৌকাকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। খুলনার উপকুলীয় এলাকায় ঘূর্ণিঝড় ফণি আঘাত হানার আগে ও পরে বন্দরে সব ধরণের কার্গো হ্যান্ডলিং বন্ধ থাকবে বলে জানানো হয়।
বাসস/জেডএইচ/এফএইচ/১৮০০/-অমি