বাসস দেশ-৪১ : আগামীতে দেশের জাতীয় আয়ের সিংহভাগ আসবে মেধাসম্পদ থেকে : শিল্পমন্ত্রী

713

বাসস দেশ-৪১
শিল্পমন্ত্রী-মেধাসম্পদ- সেমিনার
আগামীতে দেশের জাতীয় আয়ের সিংহভাগ আসবে মেধাসম্পদ থেকে : শিল্পমন্ত্রী
ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৯ (বাসস) : শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মেধা সম্পদের গুরুত্ব অপরিসীম। আগামীতে দেশের জাতীয় আয়ের সিংহভাগ আসবে মেধা সম্পদ থেকে।
আজ রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত ক্রীড়া পরিষদ মিলনায়তনে বিশ্ব মেধাসম্পদ দিবস ২০১৯ উপলক্ষ্যে ‘রিচ ফর গোল্ড : আইপি এন্ড স্পোর্টস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সাবেক টেনিস তারকা জোবেরা রহমান লিনু।
শিল্প মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যগণ গভীর ক্রীড়ানুরাগী ছিলেন। তাঁদের পৃষ্ঠপোষকতায় স্বাধীনতার পর দেশে ফুটবল, ক্রিকেটসহ বিভিন্ন ধরনের খেলাধুলার চর্চা দেশে বিস্তার লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ক্রীড়াক্ষেত্রে মেধা ও সাফল্যের স্বাক্ষর রাখছে।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, গ্রামীণ ও স্থানীয় খেলাধুলাসমূহ আমাদের ঐতিহ্য ও কৃষ্টির অবিচ্ছেদ্য অংশ। এসকল খেলাধুলাকে ভৌগলিক নির্দেশক (জিআই) উপকরণ হিসেবে স্বীকৃতি প্রদান করে সুরক্ষিত করতে হবে। অনেক ক্রীড়া ফেডারেশন পৃষ্ঠপোষকতার অভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারছে না মন্তব্য করে শিল্প প্রতিমন্ত্রী এসকল ফেডারেশনকে সহায়তার জন্য বিত্তবানদের প্রতি আহ্বান জানান।
বাসস/সবি/এমএন/২২০০/-জেজেড