বাসস দেশ-৩৬ : সরকারের উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষাই হবে প্রধান হাতিয়ার : শিক্ষা উপমন্ত্রী

392

বাসস দেশ-৩৬
শিক্ষা উপমন্ত্রী -বিপিপিইএ
সরকারের উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষাই হবে প্রধান হাতিয়ার : শিক্ষা উপমন্ত্রী
ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৯ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, সরকারের উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাই হবে প্রধান হাতিয়ার।
আজ বিকালে ঢাকার কাকরাইলে আইডিইবি ভবনে বাংলাদেশ প্রাইভেট পলিটেকনিক উদ্যোক্তা সমিতি (বিপিপিইএ) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
“দক্ষ মানবসম্পদ ও মানসম্মত কারিগরি শিক্ষা : বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তাদের ভূমিকা” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সংগঠনের সভাপতি মো. শামসুর রহমানের সভাপতিত্বে অন্যান্য মধ্যে বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক আক্কাস আলী শেখ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কারিগরি) ডা. মো. ফারুক হোসেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মো. মাহাবুবুর রহমান।
মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ২০৪১ ও ব-দ্বীপ পরিকল্পনার কর্মসূচি বাস্তবায়ন ও বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যাপক দক্ষ জনশক্তির প্রয়োজন। এ চ্যালেঞ্জ মোকাবেলায় গতানুগতিক শিক্ষা ব্যবস্থা অচল প্রমাণিত হয়েছে।
তিনি বলেন, সরকারি শিক্ষার অগ্রাধিকারে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। সরকারের এ পরিকল্পনা বাস্তবায়নে সরকারি-বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা ও এ সেক্টরের শিক্ষকদের গুরু দায়িত্ব পালন করার জন্য তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানান।
বাসস/সবি/এমএআর/২১০৫/-কেজিএ