বাসস দেশ-৩৫ : বাজেটে কর আইন সহজসহ একাধিক সংস্কার আনা হবে : অর্থমন্ত্রী

364

বাসস দেশ-৩৫
কামাল-পরামর্শক সভা
বাজেটে কর আইন সহজসহ একাধিক সংস্কার আনা হবে : অর্থমন্ত্রী
ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৯ (বাসস) : পদশে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশের উন্নয়নে আসন্ন বাজেটে কর আইন সহজীকরণসহ একাধিক সংস্কার কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
তিনি বলেন, ‘এবারের বাজেটে অনেক সংস্কার দেখতে পাবেন। যেটা স্বাধীনতার পর এতদিন করা হয়নি। আমরা কর আইন সহজ করব যাতে হয়রানিমুক্তভাবে করদাতারা সেবা পেতে পারেন। দ্বৈত কর পরিহার করা হবে। উৎসে কর নিয়ে যেসব দাবি ব্যবসায়ীদের আছে-সে বিষয়ে ভাল কিছু থাকবে। পাশাপাশি ভ্যাট ও কাস্টমসের ক্ষেত্রেও বেশ কিছু সংস্কার করা হবে।’ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৪০তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন অনুষ্ঠান সঞ্চালনা করেন।
অর্থমন্ত্রী বলেন,এবারের বাজেটটিকে উপস্থাপন করব খুব সংক্ষিপ্ত আকারে। যাদের জন্য বাজেট সেই সাধারণ মানুষ যাতে সহজে বাজেটটি বুঝতে পারে। বাজেট দেখলেই যেন তাদের কাছে দুর্বোধ্য কিছু, ভীতি কর কিছু মনে না হয়।
তিনি বলেন, আগামী ৫ বছর করহার না বাড়িয়ে করের আওতা বাড়ানোর প্রচেষ্টা থাকবে। সরকার চায় ব্যবসায়ীরা ব্যবসা করে দেশের উন্নতি করুক। ঘূষ-দুর্নীতি বন্ধে অর্থমন্ত্রণালয়,এনবিআর ও ব্যবসায়ীদের সমন্বয়ে একটি কমিটি করা হবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, এই কমিটির আওতায় আমার দফতরে একটি অভিযোগ নম্বর থাকবে। কোন কর্মকর্তা কারোর কাছে ঘুষ চাইলে বা হয়রানি করলে সেখানে অভিযোগ জানাতে পারবে। এক সপ্তাহের ব্যবধানে সেই অভিযোগ নিষ্পত্তি করা হবে বলে তিনি জানান।
বাসস/এএসজি/আরআই/২১০০/-কেএমকে