বাসস দেশ-৩১ : শেষ হল পিক্সমামা’র ‘নারীর চোখে বাংলাদেশ’

330

বাসস দেশ-৩১
পলক-ফটো-প্রতিযোগিতা
শেষ হল পিক্সমামা’র ‘নারীর চোখে বাংলাদেশ’
ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশের সর্বপ্রথম ডিজিটাল কনটেন্ট মার্কেটপ্লেস পিক্সমামা’র উদ্যোগে বাংলাদেশে নারী ফটোগ্রাফারদের জন্য আয়োজিত ‘নারীর চোখে বাংলাদেশ’ শীর্ষক ফটো প্রতিযোগিতা আজ শেষ হয়েছে।
আজ রাজধানীর রবি কর্পোরেট অফিসে প্রতিযোগিতাটির পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নারী ফটোগ্রাফারদের সৃষ্টিশীলতাকে পৃষ্ঠপোষকতার মাধ্যমে ফটোগ্রাফি পেশায় তাদের উৎসাহী করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি এ সময় পিক্সমামার মোবাইল অ্যাপেরও উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক বিজয়ী দেশের প্রথম মহিলা ফটোগ্রাফার সাইদা খানম। আলোকচিত্র শিল্পে অসামান্য অবদানের জন্য তাকে ‘আজীবন সম্মাননা’ পদক প্রদান করে পিক্সমামা।
জুনাইদ আহ্মেদ পলক বলেন, ‘নারীর চোখে বাংলাদেশ’র মতো আয়োজন দেশের নারী আলোকচিত্রীদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে”।
প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তের ২শ’র বেশি নারী ফটোগ্রাফার ১০ হাজারের বেশি ফটো জমা দেন। মোট দু’টি ধাপে প্রতিযোগিতাটি অনুষ্টিত হয়। প্রথম ধাপে পিক্সমামা’র ডিজিটাল প্লাটফর্মে নারীদের ফটোআপলোডের সংখ্যার ওপর ভিত্তি করে তিন জন বিজয়ী নির্বাচন করা হয়।
দ্বিতীয় ধাপে বিচারকরা উন্মুক্ত ভোটের জন্য ৫০টি ছবি মনোনীত করেন। এগুলোর মধ্যে সর্বোচ্চ ভোট পাওয়া ৬টি ছবি প্রতিযোগিতায় বিজয়ী হয়।
এ প্রতিযোগিতায় সর্বোচ্চ ফটো আপলোড করে প্রাইজমানি হিসেবে ২৫ হাজার টাকা জিতেছেন ফারহানা আক্তার। এই ক্যাটাগরিতে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী যথাক্রমে অনিন্দিতা রায় ও মুন্নী আকন্দ পেয়েছেন ১৫ হাজার ও ১০ হাজার টাকা।
উন্মুক্ত ভোটের মাধ্যমে বিজয়ী হয়েছেন নওরিন আনসারি, রাফিয়া রিতু, নাফিয়া আনজুম, শামা আনিকা, আফরিন মাহী ও সাদিয়া আক্তার উমামা। বিজয়ী প্রত্যেকটি ছবি ৩ হাজার টাকা করে কিনে নেয় পিক্সমামা। পুরস্কারের পাশাপাশি বিজয়ীদের ক্রেস্ট, সার্টিফিকেট ও টি-শার্ট উপহার দেয়া হয়।
বাসস/সবি/কেসি/২০৪৫/-এএএ