বাসস ক্রীড়া-১৬ : বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ গোল্ডকাপ ফুটবলের ফাইনালে বাংলাদেশ

356

বাসস ক্রীড়া-১৬
ফুটবল-বঙ্গমাতা
বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ গোল্ডকাপ ফুটবলের ফাইনালে বাংলাদেশ
ঢাকা, ৩০ এপ্রিল ২০১৯ (বাসস) : বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ গোল্ড কাপ আন্তর্জাতিক মহিলা ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ২য় সেমি-ফাইনালে সফরকারী মঙ্গোলীয়া অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দলকে ৩-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ।
ফাইনালে শিরোপা জয়ের লড়াইয়ে লাওসের মোকাবেলা করবে স্বাগতিকরা। আগামী শুক্রবার ( ৩ মে) একই মাঠে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচটি। প্রথম সেমি ফাইনালে লাওস ৭-১ গোলের বিশাল ব্যবধানে কিরগিজস্থানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফাইনাল ম্যাচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন বলে আশা করা হচ্ছে।
আজ অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই আগ্রাসী লড়াইয়ের মাধ্যমে মাঠের নিয়ন্ত্রণ গ্রহণ করে বাংলাদেশের নারীররা। তারা একের পর এক আক্রমণ চালিয়ে মঙ্গোলীয়ার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রাখলেও সফল ফিনিশিংয়ের অভাবে গোল বঞ্চিত হতে থাকে।
ম্যাচের ১৭ মিনিটে সনজিদার দূরপাল্লার জোড়ালো একটি শটের বল ক্রস বারে লেগে ফিরে আসে। তবে এতে দমে না গিয়ে আক্রমণের ধার আরো বাড়িয়ে দেয় স্বাগতিক নারীরা। ৪৪ মিনিটের সময় কর্নারের বল থেকে সানজিদার শটের বলটি ফিস্ট করে দেন সফরকারী গোল রক্ষক। ফলে সফলতা পেতে বিরতি পর্যন্ত অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। বিরতিতে যাবার আগ মুহূর্তে ৪৫ মিনিটের সময় গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন মনিকা চাকমা। আনুমানিক ৩০ গজ দূর থেকে ভলিতে গোল করেন তিনি (১-০)।
বিরতির পর আরো গোল পেতে আক্রমণের ধার বাড়িয়ে দেয় বাংলাদেশের নারীরা। ৫২ মিনিটে তহুরার পাস থেকে মার্জিয়ার কৌনিক শটের বলটি ক্রস বারের উপর দিয়ে বাইরে চলে যায়। ৬৭ মিনিটে অবশ্য গোল করে ব্যবধান বাড়িয়ে দেন মর্জিয়াই। প্রতিপক্ষের ডি বক্সে মনিকা চাকমার পাস থেকে বল পেয়ে দারুণ দক্ষতায় মঙ্গোলিয় গোলরক্ষককে পরাস্ত করেন তিনি (২-০)। ম্যাচের ৮৫ মিনিটে বাংলাদেশের পক্ষে তৃতীয় গোলটি করেন তহুরা। মার্জিয়ার পাস থেকে বল পেয়ে তিনি প্লেসিং শটে গোল করে বাংলাদেশকে পৌঁছে দেন ৩-০ গোলের নিরাপদ ব্যবধানে।
বাংলাদেশ একের পর এক আক্রমণ রচনা করে গোল করতে ব্যর্থতার পরিচয় দিলেও পুরো ম্যাচ জুড়ে নিস্প্রভ ছিল সফরকারীরা। গোল আদায়ের মত কোন পরিকল্পিত আক্রমণই রচনা করতে পারেনি সফরকারী দলটি।
এর আগে গ্রুপ পর্বে সংযুক্ত আরব আমিরাতকে ২-০ গোলে এবং কিরগিজস্তানকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হিসেবেই শেষ চারে পৌঁছেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল।
২২ এপ্রিল শুরু হয় ছয় জাতির এই টুর্নামেন্ট।। অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে কিরগিজস্তান, লাওস, মঙ্গোলিয়া, তাজিকস্তান, সংযুক্ত আরব আমিরাত ও স্বাগতিক বাংলাদেশ।
বাসস/এএসজি/এমএইচসি/২০৪০/স্বব