বাজিস-১৩ : ১৪ বছর কারাভোগ শেষে ৩ ভারতীয় নাগরিককে ফেরত

127

বাজিস-১৩
হবিগঞ্জ-ভারতীয় নাগরিক-ফেরত
১৪ বছর কারাভোগ শেষে ৩ ভারতীয় নাগরিককে ফেরত
হবিগঞ্জ, ৩০ এপ্রিল ২০১৯ (বাসস) : বাংলাদেশে অনুপ্রবেশের পর অস্ত্র মামলায় ১৪ বছর কারাভোগ শেষে আজ দেশে ফিরে গেলেন তিন ভারতীয় নাগরিক।
মঙ্গলবার বিকেলে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাল্লা চেকপোস্ট দিয়ে তাদেরকে ভারত ফেরত পাঠানো হয়। সকল আন্্ুষ্ঠানিকতা শেষে উল্লিখিত তিনজনকে বিজিবি ও পুলিশ বাল্লা চেকপোস্টে ভারতীয় বিএসএফ-এর হাতে তুলে দেয়। আজ ফেরত পাঠানো তিন ভারতীয় নাগরিক হলেন- ভারতের ত্রিপুরা রাজ্যের ধলাই মহকুমার ভুক্কুক দেব বর্মা, মানজাক দেব বর্মা ও টেক্কেক দেব বর্মা।
স্থানীয় সূত্রে জানা যায়, ১৫ বছর আগে হবিগঞ্জের চুনারুঘাটে অস্ত্রসহ ধরা পড়েন ৬ ভারতীয় নাগরিক। অবৈধ অনুপ্রবেশ ও অবৈধ অস্ত্র বহনের দায়ে তাদের বিরুদ্ধে চুনারুঘাট থানার পুলিশ মামলা দায়ের করে।
মামলার রায়ে বিজ্ঞ আদালত ৬ আসামীকে ১৪ বছরের কারাদন্ড প্রদান করেন। ৬ আসামির মধ্যে একমাস আগে ২ জনকে ভারতে ফেরত পাঠানো হয়। দেড়বছর পূর্বে আরেকজনকে ঢাকা ভারতীয় হাইকমিশনের মাধ্যমে ফেরত পাঠানো হয়। আজ মঙ্গলবার সকল আন্্ুষ্ঠানিকতা শেষে পুলিশ ও বিজিবি ও পুলিশ বাল্লা চেকপোস্টে অবশিষ্ট তিনজনকে ভারতীয় বিএসএফ-এর হাতে তুলে দেয়।
অন্যদিকে, আজ একই সময়ে ভারতে আটক বাংলাদেশী নাগরিক রঞ্জন খানকে ফেরত পাঠায় ভারতীয় বিএসএফ। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সুন্দরপুর গ্রামের আব্দুল মালেকের পুত্র রঞ্জন খান দুইমাস আগে ভারতের ত্রিপুরা রাজ্যের খোয়াই জেলায় চুরির মামলায় গ্রেপ্তার হন। কয়েকদিন আগে রঞ্জন খান কারাগার থেকে মুক্তি পান।
চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজমিরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পুলিশ ও বিজিবি এবং ভারতীয় বিএসএফ উভয়দেশের নাগরিকদের হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করেছে।
বাসস/সংবাদদাতা/১৯৩৩/এমকে