বাসস ক্রীড়া-৭ : বার্সার মোকাবেলার জন্য প্রস্তুত লিভারপুলের পূর্ণ শক্তির রক্ষণভাগ

136

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো-চ্যম্পিয়ন্স-বার্সা-লিভারপুল-প্রিভিউ
বার্সার মোকাবেলার জন্য প্রস্তুত লিভারপুলের পূর্ণ শক্তির রক্ষণভাগ
লন্ডন, ৩০ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : লিওনেল মেসির মত তারকা দ্যুতি নেই লিভারপুল খেলোয়াড় ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড বা এন্ড্রু রবার্টসনের। তবে চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালে লিভারপুলের এই ডিফেন্ডাররাই গুরুত্বপুর্ন ভূমিকা দিয়ে বার্সা অধিনায়কের আগ্রাসনকে রুখে দিতে পারেন।
অসাধারণ দক্ষত প্রদর্শনের কারণেই লিভারপুলের দুর্দান্ত ডিফেন্ডারদের টপকে বর্ষসেরা পেশাদার ফুটবলারের খেতাব জিতে নিয়েছেন দলের সেন্টার ব্যাক ভিরজিল ফন ডিক। যে কারণে আগামীকালের ম্যাচের জন্য ডাচ এই তারকাও রয়েছেন আলোচনার কেন্দ্রবিন্দুতে।
সেমি-ফাইনালের প্রথম লেগের ওই ম্যাচে বার্সা অধিনায়ক মেসির বিপরীতে লিভারপুলকে রক্ষা করার জন্য রবার্টসন ও আলেক্সান্দার-আর্নল্ডকে পালন করতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। যার মাধ্যমে তারা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপার পথে এগিয়ে যেতে পারে।
চলতি মৌসুমে লিভারপুলের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় রক্ষনভাগের খেলোয়াড় হওয়া সত্ত্বেও ২৪টি গোলে সহায়তা করায় ইংল্যান্ডের রাইট ব্যাক আর্নল্ড ও স্কটল্যান্ডের লেফট ব্যাক রবার্টসন কোচ জার্গেসন ক্লপের গেম পরিকল্পনার কেন্দ্রীয় চরিত্রে রয়েছে। রবার্টসনের ১১ গোলের সহায়তার ঘটনাটি প্রিমিয়ার লীগে কোন ডিফেন্ডারের অতীত রেকর্ডের সহাবস্থানে পৌঁছে গেছে। পিছিয়ে নেই আর্নল্ডও। যে কারণে লিভারপুল দলের সবচেয়ে প্রয়োজনীয়, কৌশলগতভাবে গুরুত্বপুর্ন পজিশনে পরিণত হয়েছে এই রক্ষনভাগ। উপরে-নিচে খেলে সেনেগালের উইঙ্গার সাদিও মানেও ইতোমধ্যে চলতি মৌসুমে আদায় করেছেন ২৪টি গোল। দলের আইকনিক তারকা মোহাম্মদ সালাহর বেশী গোল করার সুযোগ পাবার অন্যতম কারণ হচ্ছে আর্নল্ডের যোগান। ডান প্রান্তে দিয়ে তিনি সব সময় সালাহকে সমর্থন দিয়ে চলেছেন।
এদিকে বার্সেলোনার সোনালী দিনের তারকা জাবি ও ইনিয়েস্তা এখন আর নেই। তবে তাদের ওই ঘাটতি পুরণ করে যাচ্ছেন ইভান রাকিটিচ ও আর্থার মেলো। আগামী জুনে ৩২ বছর বয়সে পদার্পন করবেন মেসি। জুলাইয়ে ৩১ বছর বয়স হবে আরেক সদস্য বাসকুইটসের। পিকে পেরিয়ে গেছেন ৩২ বছরের গন্ডি। যে কারণে আলেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে পেপ গার্দিওলার বার্সেলোনা যে ভাবে জয়লাভ করেছিল, তেমনটা এবার নাও হতে পারে বলে মনে করছেন সাবেক ইউনাইটেড কোচ। কারণ মাঝপথে সময়ের পরিবর্তনের পাশাপাশি অনেক বিষয়েই ব্যবধান সৃস্টি হয়েছে। যে কারণে গার্দিওলার মত পরিকল্পনা বর্তমান দলটি বাস্তবায়ন করতে পারবে কিনা সে বিষয়ে কিছুটা সন্দেহ রয়ে গেছে ফার্গুসনের মধ্যে।
এদিকে বার্সা সভাপতি জোসেফ বার্তোমেউ বলেছেন,‘ আমাদের মুল লক্ষ্য হচ্ছে ‘ট্রেবল’ (ত্রিমুকুট) জয় করা।’ তার ওই মন্তব্যের অবশ্য কারণও রয়েছে চ্যাম্পিয়ন্স লীগে সেমি-ফাইনালে খেলার যে অতীত অভিজ্ঞতা মেসি, বাসকুইটস ও পিকের রয়েছে, তার ধারে কাছেও নেই এবারের আসরের বাকী তিন সেমি-ফাইনালিস্ট লিভারপুল, টটেনহ্যাম কিংবা আয়াক্সের খেলোয়াড়রদের। মেসি, বাসকুয়েটস এবং পিকে- এ তিন তারকা মিলে চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালে ৩৪টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪৫/স্বব