করদাতাদের জন্য অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল বিষয়ে মাসব্যাপী প্রশিক্ষণ

251

ঢাকা, ২৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল পদ্ধতির বিষয়ে হাতে-কলমে শিক্ষা প্রদানের লক্ষে করদাতাদের জন্য মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্প। এই কর্মসূচির আওতায় অনলাইনে কিভাবে রিটার্ন দাখিল করতে হয়, সে বিষয়ে করপোরেট প্রতিষ্ঠানের কর কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
এ বিষয়ে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বাসসকে বলেন, ‘নতুন ভ্যাট আইনের সঙ্গে সামঞ্জস্য রাখার পাশাপাশি অনলাইনে দাখিলের উপযোগী করে রিটার্ন ফরমে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এই রিভাইজড ফরম পূরণ এবং দাখিল পদ্ধতির বিষয়ে বিভিন্ন খাতের করপোরেট প্রতিষ্ঠানের কর কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করার উদ্যোগ নেয়া হয়েছে। যাতে তারা সহজে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারেন।’
গত সপ্তাহ থেকে ঢাকায় এ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে বলে তিনি জানান। পর্যায়ক্রমে দেশব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে।
গত ২ এপ্রিল পরীক্ষামূলকভাবে অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল পদ্ধতি চালু করা হয়। প্রাথমিকভাবে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) ১৫০ এবং ঢাকার ৪টি কর কমিশনারেটের আওতায় ১০০ টি বড় করপোরেট প্রতিষ্ঠান অনলাইনে রিটার্ন দাখিল শুরু করেছে। আগামী মাস থেকে ঢাকার বাইরের ৭টি কমিশনারেটে অনলাইনে রিটার্ন দাখিল পরীক্ষামূলকভাবে শুরু হবে।
মুশফিকুর রহমান জানান, আগামী ১৪ আগস্ট থেকে সব করদাতার জন্য অনলাইনে রিটার্ন দাখিল উন্মুক্ত করা হবে এবং ডিসেম্বরের মধ্যে সবাইকে অনলাইন পদ্ধতিতে আসতে হবে।
উল্লেখ্য, প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠানকে প্রতি মাসে ভ্যাট রিটার্ন দাখিল করতে হয়। বর্তমানে দেশে ভ্যাট নিবন্ধনের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার।
এদিকে, অস্তিত্বহীন ও ভুয়া ঠিকানায় যাতে কেউ ভ্যাট নিবন্ধন না নিতে পারে, এজন্য ভ্যাট প্রশাসন মাঠ পর্যায়ে তৎপরতা জোরদার করেছে। অস্তিত্বহীন ও ভুয়া ঠিকানায় রেজিস্ট্রেশন নেয়ার অভিযোগ আসার প্রেক্ষিতে ভ্যাট প্রশাসন ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র যাচাই ছাড়া এখন কাউকে ভ্যাট নিবন্ধন দিচ্ছে না।
মুশফিকুর রহমান বলেন,সবাই যখন অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল করবেন, তখন অস্তিত্বহীন ও ভুয়া ঠিকানার নিবন্ধন আর থাকতে পারবে না। আশা করি রাজস্ব পদ্ধতি অটোমেশনের মাধ্যমে এ ধরনের অপতৎপরতা পুরোপুরি বন্ধ হয়ে যাবে।