বাসস দেশ-১৮ : আগামী বাজেটে অভিবাসীর জন্য বরাদ্দ বাড়ানো হচ্ছে : ডেপুটি স্পিকার

111

বাসস দেশ-১৮
ডেপুটি স্পিকার -বাজেট- অভিবাসী-
আগামী বাজেটে অভিবাসীর জন্য বরাদ্দ বাড়ানো হচ্ছে : ডেপুটি স্পিকার
ঢাকা, ২৯ এপ্রিল, ২০১৯ (বাসস): ডেপুটি স্পিকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেছেন, আগামী বাজেটে অভিবাসীদের জন্য বরাদ্দকৃত প্রণোদনার পরিমাণ বাড়ানো হবে। আজ সকালে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) আয়োজিত রাজধানীর বিয়াম মিলনায়তনে ‘অভিবাসীর বাজেট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মৃণাল কান্তি দাস, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মনিরুছ সালেহীন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি নুরুল কাদের, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওম), বাংলাদেশের চিফ অব মিশন গিয়র্গি গিগরি প্রমুখ।
অভিবাসীদের পাঠানো রেমিটেন্সে তাদেরও ন্যয্য অধিকার রয়েছে বাংলাদেশের উন্নয়নে অভিবাসীদের অবদানের কথা স্মরণ করে ফজলে রাব্বী মিয়া বলেন, “আমাদের সংবিধানে বৈষম্যের কোন সুযোগ নেই। এই সংবিধান বঙ্গবন্ধুর হাতেগড়া সংবিধান।” তিনি বলেন, বিমানবন্দরে অভিবাসী কর্মীদের জন্য আলাদা লাইনের ব্যবস্থা করা এবং দূতাবাসের লোকবল বৃদ্ধির জন্য স্থায়ী কমিটির বৈঠকে সুপারিশ করা হবে। বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে দেশের বিশাল কর্মক্ষম জনগোষ্ঠীকে আন্তর্জাতিক বাজারের জন্য প্রস্তুত করে তোলা সম্ভব। বিদেশে কর্মস্থলে কোন অভিবাসী কর্মী যাতে হয়রানির শিকার না হয় তা স্মরণ করে দিয়ে তিনি বলেন, “কর্মস্থলে কেউ ক্ষতিগ্রস্ত হলে তাঁর জন্য যথাযথ সহায়তা নিশ্চিত করতে হবে।” নারী কর্মীদের নিরাপত্তার বিষয়ে তিনি সংশ্লিষ্ট সবাইকে আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।
বাসস/সবি/এমএআর/১৮৩৫/-কেএমকে