চিকিৎসাক্ষেত্রে চিকিৎসকদের সর্বশেষ জ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানা থাকা দরকার : রাষ্ট্রপতি

181

ঢাকা, ২৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, চিকিৎসাক্ষেত্রে চিকিৎসকদের সর্বশেষ জ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানা থাকা আবশ্যক। গবেষণা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মৌলিক দায়িত্ব এ কথা উল্লেখ করে তিনি চিকিৎসা ক্ষেত্রে নতুন নতুন উদ্ভাবনের সাথে পরিচিতি ঘটানো ও গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ এবং লদ্ধজ্ঞান বৃহত্তর মানবতার কল্যাণে কাজে লাগাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
আগামীকাল মঙ্গলবার (৩০এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ‘২২তম বিশ্ববিদ্যালয় দিবস ২০১৯’ উপলক্ষে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অনুষদ সদস্য, ছাত্র-ছাত্রী, চিকিৎসক, নার্স, কর্মকর্র্তা ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। আবদুল হামিদ বলেন, ১৯৯৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) তার প্রতিষ্ঠার পর থেকে এ দেশের চিকিৎসা শিক্ষায় উচ্চতর গবেষণা এবং চিকিৎসাসেবায় অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে। চিকিৎসা বিজ্ঞান প্রতিনিয়ত পরিবর্তনশীল। শিক্ষা, গবেষণা ও চিকিৎসা ক্ষেত্রে বিপুল অবদান রাখায় এ বিশ্ববিদ্যালয়ের সুনাম দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি কেড়েছে। গবেষণা, নিত্য নতুন রোগের আবির্ভাবসহ তথ্যপ্রযুক্তির উৎকর্ষের ফলে চিকিৎসা বিজ্ঞানে প্রতিনিয়ত পরিবর্তন আসছে।
রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা মানুষের মৌলিক চাহিদার অন্যতম। বর্তমান সরকার সাধারণ মানুষের দোরগোড়ায় ন্যূনতম খরচে মানসস্মত চিকিৎসাসেবা পৌঁছে দিতে অবকাঠামোগত সুযোগসুবিধা বৃদ্ধিসহ চিকিৎসক, নার্স ও অন্যান্য সহযোগি স্টাফ নিয়োগ দিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলা হয়েছে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে। তিনি বলেন,দেশে চিকিৎসা বিজ্ঞানের উচ্চতর প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কাছে জনগণের প্রত্যাশা অনেক। তাই সাধারণ জনগণের উন্নত চিকিৎসাসেবা প্রাপ্তি নিশ্চিত করতে বিএসএমএমইউ’র চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলে আরো আন্তরিক ও দায়িত্বশীল ভূমিকা পালন করবেন এটাই সকলের প্রত্যাশা।
রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ‘২২তম বিশ্ববিদ্যালয় দিবসের সফলতা কামনা করেন।