ইন্দোনেশিয়ায় বন্যায় ২৯ জনের প্রাণহানি, নিখোঁজ অনেক

193

বেংকুলু (ইন্দোনেশিয়া), ২৯ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : ইন্দোনেশিয়ায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ২৯ জনের প্রাণহানি ঘটেছে এবং এতে আরো অনেকে নিখোঁজ রয়েছে। দুর্যোগ-প্রবণ দেশটিতে এটি সর্বশেষ প্রাকৃতিক দুর্যোগের ঘটনা। সোমবার কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।
ইন্দোনেশিয়ায় বিশেষ করে বর্ষা মৌসুমে বন্যা ও ভূমিধস নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ সময়টাতে দক্ষিণ-পূর্ব এশীয় এ দেশে প্রবল বর্ষণ হয়।
সোমবার ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা ২৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তারা আরো জানায়, সুমাত্রা দ্বীপে কয়েকদিনের বর্ষণে এখনো কমপক্ষে ১৩ জন নিখোঁজ রয়েছে।
এ প্রাকৃতিক দুর্যোগে বেংকুলু প্রদেশ থেকে প্রায় ১২ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে। দুর্যোগে সেখানকার বহু ঘরবাড়ি, বিভিন্ন সেতু ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।
দুর্যোগে প্রাদেশিক রাজধানীর একেবারে উপকণ্ঠের বেংকুলু তেনগাহ জেলার সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে। সেখানে ২২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া কয়েক হাজার গবাদিপশু ভেসে গেছে।
এদিকে শনিবার সুমাত্রার লামপুং প্রদেশে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসের ঘটনায় একই পরিবারের ছয়জন প্রাণ হারিয়েছে এবং এতে সেখানে যোগাযোগ ব্যবস্থা বিিঘ্নিত হচ্ছে।
এ সপ্তাহে রাজধানী জাকার্তার বিভিন্ন এলাকায় বন্যায় কমপক্ষে দু’জনের মৃত্যু এবং দুই হাজারের বেশি লোককে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়া হয়েছে।