স্পেনের আগাম নির্বাচনে প্রধানমন্ত্রীর সমাজতান্ত্রিক দলের জয়লাভ

241

মাদ্রিদ, ২৯ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সমাজতান্ত্রিক দল দেশটির আগাম নির্বাচনে জয়লাভ করেছে। তবে দলটি এই নির্বাচনে এককভাবে সরকার গঠনের মতো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
নির্বাচনে সানচেজের দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তারা জোট গঠনের জন্যে যেসব দলের ওপর নির্ভর করবে বলে মনে করা হচ্ছে তাতে দেশটিতে আবারো স্থিতিশীলতা নষ্ট হতে পারে বলে আশংকা রয়েছে।
সানচেজ কট্টর বামপন্থী পোদেমোস এবং কাতালান বিচ্ছিন্নতাবাদী দলগুলোর সঙ্গে জোট গড়তে পারেন বলে মনে করা হচ্ছে। গত ১০ মাসে তিনি এদের ওপরই আস্থা রেখেছেন ও সঙ্গেই সখ্যতা করেছেন।
এই নির্বাচনে কট্টর ডানপন্থী দল ভক্স পার্টি উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেছে। তারা ১০ শতাংশের বেশি ভোট পেয়েছে। ১৯৭৫ সালে স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কো’র মৃত্যুর পর থেকে কোন কট্টর ডানপন্থী দল নির্বাচনে এতোটা সাফল্য পায়নি।
সানচেজের সমাজতান্ত্রিক পার্টি (পিএসওই) পার্লামেন্টের ৩৫০টি আসনের মধ্যে ১২৩টি আসনে জয়লাভ করেছে। তারা ২৯ শতাংশ ভোট পেয়েছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলেও ২০১৬ সালের চেয়ে বেশি ভোট পেয়েছে তারা। ২০১৬ সালে দলটি ৮৫টি আসন পেয়েছিল।
মাদ্রিদে দলীয় প্রধান কার্যালয়ের বারান্দায় দাঁড়িয়ে উৎফুল্ল সমর্থকদের উদ্দেশ্যে সানচেজ বলেন, ‘সমাজতান্ত্রিক পার্টি সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে। এর মধ্যদিয়ে ভবিষ্যৎ জয়লাভ করল এবং অতীত হেরে গেল।’
তিনি রোববার রাতে নিজেকে বিজয়ী দাবি করেন।
রক্ষণশীল পপুলার পার্টি (পিপি) এই নির্বাচনে বড় ধরনের পতন হয়েছে। এই নির্বাচনে দলটি মাত্র ৬৬টি আসন নিশ্চিত করেছে। এর আগের নির্বাচনে পিপি ১৩৭টি আসনে জয় পেয়েছিল।
তিনি মধ্য ডানপন্থী সিউদাদানোসের সঙ্গে জোট বেঁধেও সরকার গঠন করতে পারেন। দলটি ৫৭টি আসন পেয়েছে। একত্রে তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। তবে উভয় দলের ভোটাররা এটা পছন্দ নাও করতে পারে।