বাসস দেশ-৪৪ : ‘এসডিজি অর্জন করতে হলে শোভন কাজ ও কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে’

504

বাসস দেশ-৪৪
এসডিজি-শোভন কাজ
‘এসডিজি অর্জন করতে হলে শোভন কাজ ও কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে’
ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে শোভন কাজ এবং কর্মক্ষেত্রে নিরাপদ নিশ্চিত করতে হবে। আজ ইন্টারন্যাশনাল কোমোরেশন ডে উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে দেশের প্রবীণ শ্রমিক নেতৃবৃন্দ একথা বলেন।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান। বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিল্সের ভাইস চেয়ারম্যান ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি আলহাজ¦ শুক্কুর মাহমুদ।
লিখিত বক্তব্যে বলা হয়, গার্মেন্টসের সাব কন্ট্রাক্ট কারখানার শ্রমিকরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করছেন। অনেক কারখানার অবকাঠামোগত পরিবর্তন হলেও ভেতরের কাজের পরিবেশের পরিবর্তন অনেকাংশে অপরিবর্তনীয়। অনেক কারখানায় বিশুদ্ধ খাবার পানির অভাব, অস্বাস্থ্যকর পরিবেশ, পর্যাপ্ত আলো বাতাসের অভাব এবং প্রতিকূল পরিবেশ কর্মক্ষেত্রে শ্রমিকরা ঝুঁকিপুর্ণ থাকেন বলে নেতৃবৃন্দ উল্লেখ করেন।
রানা প্লাজা দুর্ঘটনা পরবর্তী অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল শ্রম আইন সংশোধন। তবে বর্তমান সংশোধনীতে শ্রমিক স্বার্থের যথাযথ প্রতিফলন ঘটেনি। ইপিজেড আইনের কথা উল্লেখ করে বক্তারা বলেন, একই দেশে দুটি শ্রম আইন থাকা সমীচিন নয়। এছাড়া বিজিএমইএ এবং বিকেএমইএ’র আওতায় পোশাক শ্রমিকদের জন্য যে ডাটাবেইজ করা হচ্ছে তা সরকারের অধীনে রাখার জন্য দাবি জানানো হয়।
বাসস/সবি/এমএআর/২২৩৮/এবিএইচ