বাসস দেশ-৩৫ : প্রকল্পের কাজে তদারকি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ মৎস্য প্রতিমন্ত্রীর

197

বাসস দেশ-৩৫
মৎস্য প্রতিমন্ত্রী
প্রকল্পের কাজে তদারকি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ মৎস্য প্রতিমন্ত্রীর
ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু মন্ত্রণালয়ের গতিশীলতা বৃদ্ধিসহ প্রকল্পের কাজের যথাযথ মানরক্ষায় তদারকি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন।
আজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ উপখাতের বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৯ মাসের কাজের রিভিউ সংক্রান্ত সভায় বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়ে পিছিয়ে পড়া প্রকল্পের মেয়াদ বৃদ্ধির বিরোধিতা করে প্রকল্প পরিচালকদের উদ্দেশ্যে বলেন,‘যেনতেন রিপোর্ট নয় বরং এডিপি-সভায় কাজের অগ্রগতির বাস্তবসম্মত ফলাফল নিয়ে আসতে হবে।’
প্রকল্পের মেয়াদ শেষের আগেই অভিজ্ঞ পিডিদের অবসরে যাওয়া এবং অসময়ে অনভিজ্ঞ নতুন পিডি-নিয়োগে চলমান কাজের মারাত্মক ক্ষতির কথা উলে¬খ করে তিনি বলেন, এমন কর্মকর্তাদের পিডি হিসেবে নিয়োগ দিতে হবে যাতে তারা সফলভাবে প্রকল্পের সমাপ্তি টানতে পারেন।
প্রতিমন্ত্রী ঠিকাদারদের নিকট থেকে মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পসমূহের শত ভাগ কাজ আদায়ে প্রকল্প পরিচালকদের ঢাকার প্রধান কার্যালয়ে বসে না থেকে মাঠের কার্যক্রম-পরিদর্শনের প্রয়োজনের কথাও উল্লেখ করেন।
চলতি ২০১৮-১৯ অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের ২৪টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৬৩ কোটি দুই লাখ টাকা মধ্যে জুলাই-২০১৮ থেকে মার্চ-২০১৯ পর্যন্ত ৯ মাসে মোট ব্যয় হয়েছে ১৮৪ কোটি ৮৫ লাখ টাকা, যার বাস্তবায়নের হার প্রায় ৫১ শতাংশ। বিগত ২০১৭-১৮ অর্থবছরে ২২টি প্রকল্পে বরাদ্দ ছিল ৪১৭ কোটি ২২ লাখ টাকা এবং একই সময়ে ব্যয় হয়েছিল ২২২ কোটি ৭০ লাখ টাকা।
মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) সুবোল বস মনি, প্রাণিসম্পদ অধিদফতরের ডিজি হীরেশ রঞ্জন ভৌমিক, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি নাথুরাম সরকার এবং সংশি¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রকল্পের পিডি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এসএস/১৯৪০/কেএমকে