জয়পুরহাটে ফলমেলা অনুষ্ঠিত

1084

জয়পুরহাট, ১১ জুন, ২০১৮ (বাসস): ‘পুষ্টি, স্বাস্থ্য, অর্থ চাই, দেশী ফল বেশি খাই’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাট সিআরডি স্কুলে আজ সোমবার আয়োজন করা হয় ফল মেলা-২০১৮।
জয়পুরহাট জেলায় প্রথমবারের মতো গ্রীষ্মকালের এ মধুমাসে শিশু শিক্ষার্থীদের দেশীয় ফলের সঙ্গে পরিচিতি ঘটনো ও পুষ্টি গুণাগুণ সম্পর্কে অবহিত করা। বিভিন্ন ফলের বাংলা ও ইংরেজী নাম জানার বিষয়কে গুরুত্ব দিয়ে এ ফল মেলার আয়োজন করা হয়। শিশু শিক্ষার্থীদের জন্য ফলের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। জেলা শহরের ধানমন্ডিতে অবস্থিত সিআরডি স্কুলে আয়োজিত ফল মেলার উদ্বোধন করেন স্কুলের চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ ডা: মনিরুজ্জামান মানিক।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফল মেলা উৎসব কমিটির আহবায়ক শিক্ষক নূরজাহান ইসলাম। বিদ্যালয়ের শিক্ষক নিলুফার ইয়াসমিন লিলি ও এশা’র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন একাডেমীক কনসালটেন্ট মো: মোকসেদ আলী দেওয়ান, দিনাজপুর শিক্ষা বোর্ডের সাবেক বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক আমিনুল ইসলাম, বিদ্যালয়ের অধ্যক্ষ ডা: নাজমুন্নাহার প্রমূখ।
শিশুদের মেধাকে শানিত করার লক্ষ্যে ফল মেলাসহ বিজ্ঞান মেলা, বাংলা-ইংরেজী মেলা ও গণিত মেলা বিদ্যালয়ের একাডেমীক বার্ষিক ক্যালেন্ডার ভুক্ত করে বাস্তবায়ন করা হয় বলে জানান চেয়ারম্যান ডা: মনিরুজ্জামান মানিক। ফল মেলায় সিআরডি স্কুলের বিভিন্ন শ্রেণীর শতাধিক শিশু শিক্ষার্থী গ্রুপ ভিত্তিক তাদের ৬০টি স্টলে ২০ রকম দেশীয় ফলের প্রদর্শনী করে। উল্লেখ যোগ্য ফলের মধ্যে রয়েছে আম, লিচু, জাম, কাঁঠাল, আনারস, ডাব, আপেল, কলা, মাল্টা, খেজুর, চালতা, হরতকি-বয়রা, পেয়ারা, জামরুল, কামরাঙ্গা ইত্যাদি। শেষে ফল বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও শ্রেষ্ট ফলের ষ্টলের জন্য বিজয়ী শিশুদের হাতে পুরস্কার প্রদান করা হয়। অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে এ ফল মেলা। প্রতিটি বিদ্যালয়ে দেশীয় ফল মেলার আয়োজন করা দরকার বলে মন্তব্য করেন প্রাক প্রাথমিক শ্রেণীর শিশু শিক্ষার্থী ফাইয়াজ ইসলাম, মাহিন, মাওয়া, খুশি, সোয়াইদ, নিলয়, সামী ও সাদ, প্রথম শ্রেণীর রাফসান, পঞ্চম শ্রেণীর তুলি।