বাসস দেশ-১০ : ভয়াল ২৯ এপ্রিল আগামী কাল

164

বাসস দেশ-১০
ঘূর্ণিঝড়-৯১
ভয়াল ২৯ এপ্রিল আগামী কাল
ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৯, (বাসস ) : ভয়াল ২৯ এপ্রিল আগামীকাল। ১৯৯১ সালের এদিনে প্রলয়ংকরি ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসে বাংলাদেশের দক্ষিণ পূর্ব চট্টগ্রাম বিভাগের উপকুলীয় অঞ্চলের প্রায় একলাখ ৩৮ হাজার মানুষ নিহত এবং এক কোটি মানুষ তাদের সর্বস্ব হারায়।
নিহতের সংখ্যা বিচারে স্মরণকালের ভয়াবহতম ঘূণিঝড়গুলোর মধ্যে ৯১ এর এই ঘুর্ণিঝড় একটি। ৯১-এর এই ভয়াল ঘটনা এখনও দুঃস্বপ্নের মতো তাড়িয়ে বেড়ায় উপকূলবাসীকে। ঘটনার এত বছর পরও স্মৃতি থেকে মুছে ফেলতে পারছেন না সেই দুঃসহ সময়গুলো।
গভীর রাতে ঘুম ভেঙে যায় জলোচ্ছ্বাস আর ঘূর্ণিঝড়ের কথা মনে হলে। নিহতদের লাশ, স্বজন হারোনোদের আর্তচিৎকার আর বিলাপ ফিরে ফিরে আসে তাদের জীবনে।
পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে, ঘূর্ণিঝড়টি ১৯৯১ সালের ২৯ এপ্রিল চট্টগ্রাম বিভাগের উপকূলীয় অঞ্চলে প্রায় ২৫০ কিলোমিটার/ ঘন্টা রেগে আঘাত করে।এই ঘূর্ণিঝড়ের ফলে ৬ মিটার (২০ ফুট) উচ্চতার জলোচ্ছ্বাস উপকূলীয় এলাকা প্লাবিত করে এবং এর ফলে প্রায় ১লাখ ৩৮ হাজার মানুষ নিহত হয় । এদের বেশীরভাগই নিহত হয় চট্রগ্রাম জেলার উপকূল ও দ্বীপসমুহে। সন্দ্বীপ, মহেশখালী , হাতীয়া দ্বীপে নিহতের সংখ্যা সর্বাধিক । এরমধ্যে শুধু সন্দ্বীপে মারা যায় প্রায় ২৩ হাজার লোক।
প্রতি বছরের মত বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্মরণ করবে এই দিনটিকে। সন্দ্বীপ সমিতি ঢাকা এদিনে নিহতদের আতœার মাগফেরাত কামনায় মিলাদ , দোয়া মাহফিল এবং আলোচনা সভার আয়োজন করেছে। আগামীকাল বিকাল ৫টায় কাকরাইলে রুপালী লাইফ টাওয়ারে অনুষ্ঠিতব্য আলোচনা সভায় সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি মাহফুজুর রহমান মিতা এমপি।
বাসস/কেসি/১৬৪০/কেজিএ