বাসস ক্রীড়া-২ : মেসির গোলে লা লিগার শিরোপা নিশ্চিত করলো বার্সেলোনা

121

বাসস ক্রীড়া-২
ফুটবল-লা লিগা
মেসির গোলে লা লিগার শিরোপা নিশ্চিত করলো বার্সেলোনা
মাদ্রিদ, ২৮ এপ্রিল ২০১৯ (বাসস) : লেভান্তেকে ১-০ গোলে হারিয়ে চলতি মৌসুমের লা লিগা শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। গত ১১ বছরে এটি বার্সেলোনার অষ্টম শিরোপা। ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে ম্যাচের ৬২ মিনিটে জয়সূচক গোলটি করেছেন লিয়নেল মেসি।
বদলী বেঞ্চ থেকে দ্বিতীয়ার্ধে উঠে এসে এবারের মৌসুমে লিগে সর্বোচ্চ ৩৪তম গোল করলেন আর্জেন্টাইন সুপারস্টার। আর শেষ পর্যন্ত তার গোলেই তিন ম্যাচ হাতে রেখে বার্সা শিরোপা নিশ্চিত হয়। দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ৯ পয়েন্ট এগিয়ে বার্সার এই শিরোপা নিশ্চিত হলো। যদিও রিয়াল মাদ্রিদের রেকর্ড ৩৩টি লিগ শিরোপার তুলনায় বার্সেলোনা এই নিয়ে ২৬টি শিরোপা দখল করেছে।
বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘যে ধরনের প্রতিদ্বন্দ্বী এখানে রয়েছে তাতে এত র্পাথক্য নিয়ে লিগ শিরোপা জয় করাটা কঠিন। কিন্তু টানা দুই বছর আমরা এটা করে দেখিয়েছি। আমরা সত্যিই আনন্দিত, সমর্থকরাও বিষয়টি নিয়ে দারুন গর্বিত। কিন্তু এখনো আমাদের সামনে কিছু চ্যালেঞ্জ বাকি রয়েছে।’
বুধবার চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে সেমিফাইনালের ম্যাচকে সামনে রেখে ভালভার্দে প্রাথমিক ভাবে মেসিকে বিশ্রামে রেখেছিলেন। তবে বিরতির পর ফিলিপ কুটিনহোর স্থানে তিনি খেলতে নামেন। ম্যাচের শুরুতে কুটিনহো ও লুইস সুয়ারেজ লেভান্তে গোলরক্ষক আইতোর ফার্নান্দেজকে পরাস্ত করতে পারেননি। বিরতির ঠিক আগে কুটিনহোর ফ্রি-কিক ক্রসবারে লেগে ফেরত আসলে আবারো হতাশ হতে হয় স্বাগতিক সমর্থকদের। বিরতির পর মেসিকে জায়গা ছেড়ে দিয়ে বিশ্রামে চলে যান কুটিনহো। আর ভালভার্দের আস্থার প্রতিদান দিয়ে ৬২ মিনিটে মেসি দলকে জয় উপহার দেন।
এই পরাজয়ে লেভান্তে এখনো রেলিগেশন হুমকি থেকে রেহাই পায়নি। বার্সেলোনা বিপক্ষে রক্ষনাত্মক খেলেও তা কাজে আসেনি। শেষ মুহূর্তে অবশ্য গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান ও বার্সার পোস্ট লেভান্তেকে ম্যাচে ফিরতে দেয়নি।
বাসস/নীহা/১৪৪৫/এএমটি