বাসস ক্রীড়া-১ : নেইমারের ফেরার ম্যাচে ফ্রেঞ্চ কাপের শিরোপা হারালো পিএসজি

119

বাসস ক্রীড়া-১
ফুটবল-ফ্রেঞ্চ কাপ
নেইমারের ফেরার ম্যাচে ফ্রেঞ্চ কাপের শিরোপা হারালো পিএসজি
প্যারিস, ২৯ এপ্রিল ২০১৯ (বাসস) : দীর্ঘদিন পরে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের ফেরাটা স্মরণীয় করে রাখতে পারলো না প্যারিস সেইন্ট-জার্মেই। শনিবার ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেনের কাছে পেনাল্টিতে ৬-৫ গোলে পরাজিত হয়ে শিরোপা হাতছাড়া করেছে প্যারিসের জায়ান্টরা। অতিরিক্ত সময়ে ম্যাচটি ২-২ গোলে অমিমাংসিত ছিল। ম্যাচের ১১৮ মিনিটে কিলিয়ান এমবাপ্পের লাল কার্ডটি ছিল পিএসজির জন্য সবচেয়ে ভয়ঙ্কর মুহূর্ত।
স্তাদে ডি ফ্রান্সে শ্যুটআউটে পিএসজির বদলী খেলোয়াড় ক্রিস্টোফার এনকুনকু সাডেন ডেথে নিজের স্পট কিকটি বারের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দিলে রেনের শিরোপা নিশ্চিত হয়। প্রায় অর্ধশতক বছর পর রেনের জন্য এই শিরোপা জয়ের উৎসবটি ছিল সত্যিকার অর্থেই বিশেষ কিছু।
ম্যাচ শেষে রেনে কোচ জুলিয়েন স্টিফেন বলেছেন, ‘গত কয়েক সপ্তাহ যাবতই আমাদের মধ্যে একটি বিষয় নিয়েই আলোচনা হয়েছে, ক্লাবের জন্য ঐতিহাসিক কিছু অর্জন করতেই হবে।’
ম্যাচের ২১ মিনিটের মধ্যে ডানি আলভেস ও নেইমারের গোলে লিগ ওয়ানের চ্যাম্পিয়ন পিএসজি ২-০ গোলে এগিয়ে গিয়েছিল। কিন্তু দুর্দান্তভাবে ফিরে এসে রেনে পিএসজিকে শিরোপা বঞ্চিত করেছে। এই শিরোপা অর্জন করলে থমাস টাচেলের দল টানা পঞ্চম ফ্রেঞ্চ কাপের শিরোপার পাশাপাশি এবারের মৌসুমে ঘরোয়া ডাবল শিরোপার দেখা পেত। কিন্তু প্রথমার্ধের শেষের দিকে প্রিসনেল কিমপেমবের আত্মঘাতি গোলের পর ৬৬ মিনিটে এডসন মেক্সার রেনের হয়ে সমতা ফেরান।
এমনিতেই কালকের ম্যাচে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি এমবাপ্পে। তার উপর অতিরিক্ত সময়ে ডামিয়েন ডা সিলভাকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে সরাসরি লাল কার্ড পেয়ে মাঠের বাইরে চলে যান তরুন এই ফেঞ্চ স্ট্রাইকার। রেনে ডিফেন্ডারকে হাঁটু দিয়ে আঘাত করার কারনে এমবাপ্পেকে হয়ত কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে। ম্যাচ শেষে টাচেল বলেছেন, ‘গতকার তার পেশীতে হালকা ইনজুরি ছিল। যে কারনে পুরো অনুশীলনে যোগ দেননি। কিছু পরীক্ষার জন্য এমবাপ্পেকে হাসপাতালেও যেতে হয়েছে। শেষ মুহূর্তে লাল কার্ডটা কাঙ্খিত ছিলনা।’
এমবাপ্পেকে ছাড়া পিএসজি টাচেলর অধীনে ডাবল শিরোপা জয়ে বেশ খানিকটা পিছিয়ে পড়ে। এ বছর ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে শেষ ১৬’র লড়াইয়ে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় ঘটেছে পিএসজির। নেইমার বলেন, ‘আমি খুবই হতাশ। আমরা মোটেই প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। কিন্তু সেজন্য এখন কান্নার কোন কারন কারন নেই, এখন আর কিছুই করার নেই।’
১৯৭১ সালের ফ্রেঞ্চ কাপের পর এই প্রথম শিরোপা জেতার কৃতিত্ব দেখালো রেনে। আর এর ফলে একইসাথে আগামী মৌসুমে আবারো ইউরোপা লিগে ফিরে এলো দলটি।
কালকের ম্যাচের মাধ্যমে তিনমাস পর পায়ের ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন নেইমার। আর ২১ মিনিটে এ্যাঙ্গেল ডি মারিয়ার সহায়তায় নেইমারের গোলেই ব্যবধান দ্বিগুন করেছিল পিএসজি।
বাসস/নীহা/১৩৪০/এএমটি