আব্দুস সামাদের ১৪তম মৃত্যুবার্ষিকী পালিত

181

ঢাকা, ২৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, আওয়ামী লীগ নেতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রী মরহুম আব্দুস সামাদ আজাদের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।
আবদুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে রাজধানীর বনানী কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার পরিবারের সদস্যরা।
এ উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল সাড়ে আটটায় মরহুমের কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও তাঁর পবিত্র আত্মার মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।
এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে আব্দুস সামাদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় আব্দুস সামাদ আজাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন উপস্থিত সবাই।
এছাড়াও রাজধানীর কলাবাগানের লেকসার্কাস জামে মসজিদে বাদ আছর মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
১৯২৬ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালী গ্রামে জন্মগ্রহণ করেন আবদুস সামাদ আজাদ। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।